ছবি : সংগৃহীত

২৮ জানুয়ারি ২০২৩।

উগ্রবাদে জড়িয়ে বান্দরবানে জঙ্গি আস্তানায় যাওয়া তরুণ-যুবাদের কেউ ঘর ছাড়েন চার বছর আগে, কেউ ছয় মাস আগে। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

কেউ ৪ বছর, কেউ ৬ মাস আগে ঘর ছাড়েন

তিন দিনে ১৭ জেলার এমন ৪১ জনের স্বজন ও তাঁদের এলাকার লোকজনের সঙ্গে কথা বলেছেন প্রথম আলোর সংশ্লিষ্ট জেলা ও উপজেলার প্রতিনিধিরা। তাতে জানা যায়, ‘নিখোঁজ’ ব্যক্তিদের বেশির ভাগই নিম্নমধ্যবিত্ত পরিবারের সদস্য। কেউ কেউ খুবই গরিব পরিবারের।

যুগান্তর

শূন্যরেখা ও তোতার দ্বীপে জঙ্গি ঘাঁটি

কক্সবাজার ও বান্দরবানের সীমান্তবর্তী নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের তুমব্রু সীমান্তের শূন্যরেখা এবং তোতার দ্বীয়া দ্বীপে জঙ্গি ঘাঁটি গড়ে ওঠার চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। এছাড়া অভিযানের মুখে জঙ্গিরা পাহাড় ছেড়ে রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় ও ঘাঁটি করার চেষ্টা করছে।

কুকুরপ্রতি বছরে ৫০০ টাকা এবং হরিণ ও ঘোড়ার ক্ষেত্রে ১ হাজার টাকা কর দিতে হয়।

প্রথম আলো

কুকুর পুষতে গুনতে হয় ৫০০ টাকা

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় হরিণ, ঘোড়া ও কুকুর—এই তিন প্রাণী পালন করতে দিতে হয় কর। চলতি অর্থবছরে কর আদায়ের এই উদ্যোগ নিয়েছে সংস্থাটি।  আর ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ২০১৬ সাল থেকে কর আদায় করছে। এদিকে পোষা প্রাণীর ওপর কর আদায় নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

আরও পড়ুন >>> অর্থনৈতিক মন্দার শিকড় কোথায়?

একটা সময় ছিল, গরিব মানুষ খেত রুটি, আর সচ্ছল মানুষ ভাত।

প্রথম আলো

দাম বেশি, রুটি ছেড়ে ভাতে ঝুঁকছে মানুষ

কথাই ছিল, ‘হয় কম খাও নয় গম খাও।’ এরপরে পরিস্থিতি বদলে যেতে শুরু করে। পুষ্টি বেশি বিবেচনায় রুটির জনপ্রিয়তা বাড়তে থাকে। কিন্তু সেই রুটি হয় যে আটা থেকে, তার দাম দ্রুত বাড়ছে। এমন অবস্থায় আবার সাধারণ মানুষ রুটি ছেড়ে ভাতের দিকে ঝুঁকছে।  রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কা এবার বাংলাদেশের মানুষের খাদ্যাভ্যাসের ওপর পড়েছে। বিশ্ববাজারে কম দামে গম রপ্তানির প্রধান উৎস ওই দুই দেশ।

ভোট গ্রহণ কর্মকর্তা ইভিএমে আঙুলের ছাপ দিয়ে সর্বোচ্চ ১ শতাংশ ভোটারের ব্যালট ইস্যুর বিধান আরপিওতে অন্তর্ভুক্ত হচ্ছে না। আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে নিজেদের এ সংক্রান্ত প্রস্তাব থেকে সরে এসেছে নির্বাচন কমিশন।

যুগান্তর

অবস্থান থেকে সরে এলো ইসি

এখন এটি বাদ দিয়েই জাতীয় সংসদ নির্বাচনের প্রধান আইন ‘গণপ্রতিনিধিত্ব আদেশে’ (আরপিও’র) সংশোধনীর নতুন খসড়া সম্প্রতি চূড়ান্ত করেছে কমিশন। আরও কয়েকটি ধারায় ইসির প্রস্তাবিত সংশোধনী বাদ দেওয়া হয়েছে। তবে নতুন খসড়ায় ১৫-১৭টি ধারা-উপধারায় সংশোধনীর প্রস্তাব রাখা হয়েছে।

আইন অনুযায়ী তরল জ্বালানির মূল্য নির্ধারণের একক ক্ষমতা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) হলেও তাদের তা করতে দেওয়া হয় না। গ্যাস-বিদ্যুতের দাম নির্ধারণের একক এখতিয়ার কমিশনের থাকলেও সম্প্রতি সেটিও খর্ব হয়েছে।

দেশ রূপান্তর

ভোক্তার মতো অসহায় বিইআরসি

সরকারের নির্বাহী আদেশ আর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের হস্তক্ষেপের কারণে লাইসেন্স সংক্রান্ত কাজের পাশাপাশি সীমিত পরিসরে বিরোধ মীমাংসা ছাড়া আর কিছুই এককভাবে করতে পারছে না জ্বালানি খাতের এ নিয়ন্ত্রক সংস্থা। ফলে ভোক্তার মতোই কমিশনও অনেকটা অসহায় হয়ে পড়েছে।

আগামী ১ মার্চ থেকে সরকারি হাসপাতালে ব্যক্তিগত চেম্বারে রোগী দেখতে পারবেন সরকারি চিকিৎসকরা।

দেশ রূপান্তর

বৈধতা নিয়ে প্রশ্ন সুফলে সংশয়

অফিস সময়ের বাইরে কর্মস্থলে বসেই যাতে চিকিৎসকরা রোগী দেখতে পারেন সে জন্য সরকার এই ‘ইন্সটিটিউশনাল প্র্যাকটিসের’ উদ্যোগ নিয়েছে। এ জন্য হাসপাতালে আলাদা চেম্বার করে দেবে হাসপাতাল কর্তৃপক্ষ। গত সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সরকারের এই উদ্যোগের কথা জানান।

আরও পড়ুন >>> কপ-২৭ ও বাংলাদেশের প্রত্যাশা 

২০২২ সালে দেশে মোট ৫৩২ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। তাদের মধ্যে স্কুল ও সমমান পর্যায়ের শিক্ষার্থী রয়েছে ৩৪০ জন।

কালের কণ্ঠ

মাসে ৩৭ শিক্ষার্থীর আত্মহত্যা শীর্ষে ঢাকা, বেশি ছাত্রী

সমীক্ষার তথ্যে দেখা গেছে, এর মধ্যে ১৩ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীরা বেশি আত্মহত্যা করেছে। এর মধ্যে নারী ৬৫.৯৩ শতাংশ ও পুরুষ ৩৪.০৭ শতাংশ। বিশেষজ্ঞরা বলছেন, বয়ঃসন্ধিকালে শারীরিক ও মানসিক পরিবর্তনের সঙ্গে শিক্ষার্থীদের মানিয়ে নিতে প্রতিকূল পরিবেশের মুখোমুখি হতে হয় বলে এ বয়সে আত্মহত্যা প্রবণতা বেশি।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের অনুঘটক গ্রিনহাউস গ্যাস নিঃসরণ। এর প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গনে। আবার ক্রীড়াঙ্গনও গ্রিনহাউস গ্যাস নিঃসরণে ভূমিকা রাখছে। বাংলাদেশের জনপ্রিয় দুই খেলা ফুটবল ও ক্রিকেটে জলবায়ু পরিবর্তনের প্রভাব আস্তে আস্তে দৃশ্যমান হচ্ছে।

কালের কণ্ঠ

প্রভাব পড়ছে ফুটবলারদের ওপর

মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়ন দলের অন্যতম তিন ফুটবলার সোহাগী কিসকু, কোহাতি কিসকু আর স্বপ্না রানী। গত বছর শিরোপা জেতা বাংলাদেশের এই তিন ফুটবলার উঠে এসেছেন ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার রাঙ্গাটুঙ্গি ইউনাইটেড একাডেমি থেকে। এই একাডেমি থেকে ১৭ জন সুযোগ পেয়েছেন বিকেএসপিতে। এমন সাফল্যের মধ্যেও চিন্তার ভাঁজ পড়েছে একাডেমির প্রতিষ্ঠাতা রানীশংকৈল ডিগ্রি কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ তাজুল ইসলামের কপালে। তিনি কালের কণ্ঠকে জানালেন নতুন একটি সমস্যার কথা। বললেন, ‘জলবায়ু পরিবর্তনের আঁচ এসে লেগেছে আমার ছোট্ট একাডেমিতে। এটা তো বিরাট সমস্যা।’

এছাড়াও অর্থ সংকট, তবু এলএনজি টার্মিনাল নির্মাণ সম্প্রসারণে এশিয়ায় সপ্তম বাংলাদেশ, দুর্ভোগের সঙ্গে ব্যয়ও বেড়েছে, ফেব্রুয়ারিতে পিলার নির্মাণ শুরু, হঠাৎ আলোচনায় খালেদা জিয়া খবরগুলো গুরুত্ব পেয়েছে।