বায়ু পরিবেশ ও জনস্বাস্থ্যকে ঠিক রেখেই পরিকল্পনা এবং উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করতে হবে বলে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা।

শনিবার (২৮ জানুয়ারি) অনলাইনে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) আয়োজিত ‌রাজধানীর বিপর্যস্ত বায়ু : নগরায়নের বিদ্যমান প্রেক্ষিত ও করণীয় শীর্ষক আলোচনা সভায় বিশেষজ্ঞরা এ কথা বলেন।

অনুষ্ঠানে আইপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, নিয়ন্ত্রণহীন ধূলা, যানবাহনের ধোঁয়া ও ফিটনেসহীন গাড়ির অবাধ চলাচল, মোটরসাইকেলসহ ব্যক্তিগত গাড়ির সংখ্যার মাত্রাতিরিক্ত বৃদ্ধি, ইটভাটার ধোঁয়া, সড়কে খোঁড়াখুঁড়ি, অবকাঠামো ও মেগা প্রজেক্টের নির্মাণযজ্ঞ, শিল্পকারখানার ধোঁয়া ও বর্জ্য, কঠিন বর্জ্যের অব্যবস্থাপনা এবং বর্জ্য পোড়ানোর কারণে ঢাকা ও এর আশপাশের এলাকার বায়ু দূষণ ক্রমাগত বেড়েই চলেছ। শুষ্ক মৌসুমে যার প্রভার থাকে সবচেয়ে বেশি।

আইপিডি উপদেষ্টা অধ্যাপক ড. আকতার মাহমুদ বলেন, ঢাকাসহ নারায়ণগঞ্জ ও গাজীপুর এলাকার বায়ুদূষণ জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে। কার্যকর ক্লিন এয়ার আইন করতে আমরা কেন ব্যর্থ হলাম, কারা এই আইন করতে দেয়নি, এই বিষয়গুলোর জবাব নীতি-নির্ধারকদের দিতে হবে। বায়ুদূষণ রোধ করতে কার্যকর নগর ও প্রকল্প ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ করতে হবে।

আইপিডি পরিচালক মোহাম্মদ আরিফুল ইসলাম বলেন, বায়ুদূষণে শুধু স্বাস্থ্যগত বিপর্যয়ই নয়, এতে আমাদের অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত হয় ও জিডিপি কমে যায়। বায়ুদূষণ কমাতে নগর এলাকায় অনাচ্ছাদিত এলাকায় ল্যান্ডস্কেপিং ও সবুজায়নের পাশাপাশি এলাকাভিত্তিক বায়ুর মান নিয়মিত তদারকি করতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জামালউদ্দিন বলেন, বায়ুদূষণের কারণে দেশের মানুষের গড় আয়ু ৭ থেকে ৮ বছর কমে যাচ্ছে। বায়ুদূষণকে এইডসের মতো প্রাণঘাতী রোগের চেয়েও ভয়ঙ্কর। সর্বোচ্চ পর্যায়ের রাজনৈতিক সদিচ্ছা ছাড়া বায়ুদূষণ কমানো সম্ভব না।

কানাডার সেন্ট মেরি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিষয়ক গবেষক মো. মনিরুজ্জামান বলেন, ঢাকার পাশাপাশি রাজশাহী ও খুলনার বায়ুদূষণের মাত্রাও উদ্বেগজনক। সারা দেশে মাত্র ১১টা পয়েন্টে রাষ্ট্রীয়ভাবে বায়ুমান পরিমাপ করা হচ্ছে। যা বায়ু দূষণ নিয়ন্ত্রণে বিজ্ঞানভিত্তিক গবেষণা ও কর্মপদ্ধতি নির্ধারণে অপ্রতুল।

বাপার যুগ্ম-সম্পাদক মারুফ হোসেন বলেন, বায়ুদূষণ নিয়ন্ত্রণে সরকারি বিভিন্ন অবকাঠামো নির্মাণ প্রকল্পে উদাহরণ তৈরি করার সুযোগ রয়েছে। শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের মাত্রাতিরিক্ত ব্যবহারের কারণে গ্রিনহাউজ গ্যাস নির্গত হয়ে দূষণ বাড়ছে।

পরিবেশ বিশেষজ্ঞ ড. ফরহাদুর রেজা বলেন, বায়ুদূষণের কারণে আমাদের আকাশের উপরিভাগে ‘ডাস্ট ডোম লেয়ার’ তৈরি হচ্ছে, যা আমাদের জন্য দীর্ঘ মেয়াদে স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে।

উন্নয়ন বিশেষজ্ঞ রেদওয়ানুর রহমান বলেন, বায়ুদূষণ রোধে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ৩০ ভাগ বনায়নের উদ্যোগ নেওয়া হয়েছিল। ঢাকা ও আশপাশের শহরে এমন সবুজায়ন ও বনায়নের উদ্যোগ নেওয়া প্রয়োজন।

এএসএস/ওএফ