রাজধানীতে জনসংখ্যার চাপ কমাতে বহু বছর ধরে ‘পূর্বাচল নতুন শহর প্রকল্প’ বাস্তবায়ন করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। সেখানে অনেকে জমি কিনেছেন। কিন্তু নাগরিক পরিষেবা না থাকায় প্রকল্প এলাকা এখনো বাসযোগ্য হয়নি। এতদিন পরে এসে সেখানকার কয়েকটি সেক্টরে পানির সংযোগ প্রদানের উদ্যোগ নিয়েছে রাজউক।

রোববার (২৯ জানুয়ারি) রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পরিচালক (বোর্ড, জনসংযোগ ও প্রটোকল) শামীমা মোমেন জানান, প্রথম ধাপে পূর্বাচল নতুন শহরের ১, ২, ৩ ও ৪ নম্বর সেক্টরে আগামীকাল ৩০ জানুয়ারি থেকে পানির সংযোগ প্রদান করা হবে। পর্যায়ক্রমে অন্যান্য সেক্টরেও পানি সরবরাহ নিশ্চিত করা হবে।

আরও পড়ুন : ব্লকভিত্তিক আবাসনে মিলবে সুবিধা, ভবন হবে সুউচ্চ

প্লট গ্রহীতাদের উদ্দেশ্যে রাজউকের পক্ষ থেকে জানানো হয়েছে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের মাধ্যমে পূর্বাচল নতুন শহরে গুণগত মানসম্পন্ন পানি সরবরাহের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রথম ধাপে ১, ২, ৩ ও ৪ নম্বর সেক্টরসমূহের সকল আবাসিক, বাণিজ্যিক, প্রাতিষ্ঠানিক ও অন্যান্য প্লট গ্রহীতাদের ৩০ জানুয়ারি থেকে পানির সংযোগ গ্রহণ করার অনুরোধ জানানো হচ্ছে। পানি সংযোগের আবেদনের জন্য ওয়েবসাইটের নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে।

১৯৯৫ সালে প্রায় ৬ হাজার ২২৭ একর জায়গায় পূর্বাচল নতুন শহর প্রকল্পের কাজ শুরু করে রাজউক। তখন ধরে নেওয়া হয়, পূর্বাচলে ২৫ লাখের মতো মানুষ বসবাস করতে পারবে। এখন পর্যন্ত প্রকল্পটির নকশা পাঁচবার সংশোধিত হয়েছে। মেয়াদও বেড়েছে কয়েক দফায়।

এএসএস/এসকেডি