শূন্য পদের বিপরীতে রাজস্ব খাতে নিয়োগপ্রাপ্ত কর্মচারীদের চাকরিচ্যুত না করাসহ ৬ দফা দাবিতে আন্দোলন করছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) অস্থায়ী কর্মীরা।

সোমবার (৩০ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারের বাপেক্স কার্যালয়ের সামনে এ আন্দোলন করেন তারা।

আন্দোলনকারীরা বলেন, বাপেক্সে দক্ষ জনবলের প্রয়োজনীয়তা পূরণের লক্ষ্যে ১৪ বার কর্মকর্তা নিয়োগ দেওয়া হলেও ২০০১ সাল থেকে এখন পর্যন্ত কোনো কর্মী নিয়োগ করা হয়নি। অস্থায়ী কর্মচারীদের চাকরি স্থায়ী করার জন্য বারবার আবেদন করা হলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাতে সাড়া দেয়নি।

তারা বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে বাপেক্স আমাদের কাজে আসতে নিষেধ করেছেন। বর্তমানে অস্থায়ী কর্মচারীদের স্থায়ী করার লক্ষ্যে সুপ্রিম কোর্টে ৪৭৫ জনের ৩৪টি মামলা চলমান থাকলেও বাপেক্সের পরিচালনা পর্ষদকে মামলা সংক্রান্ত মিথ্যা তথ্য প্রদান করা হয়। টেকনিক্যাল পোস্টগুলোতে আউটসোর্সিংয়ে নিয়োগ দেওয়ার ফলে কাজের মান ও দক্ষতা দুটোই নষ্ট হচ্ছে। এছাড়া এখান থেকে আমরা যে পরিমাণ মজুরি পাই তা দিয়ে পরিবারসহ জীবনধারণ করা অসম্ভব।

বাপেক্সের অস্থায়ী কর্মচারী ইয়াকুব বলেন, আমরা যে দাবিগুলো করেছি সেগুলো যুক্তিসঙ্গত ও বাস্তবিক। বাপেক্সের ঊর্ধ্বতন কর্মকর্তাদের চরম দুর্নীতির ফলে আজ এতোগুলো মানুষ মানবেতর জীবনযাপন করছে। ৬ দফা দাবি বাস্তবায়িত না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

দাবিগুলো হলো

>> বাপেক্সে কর্মরত সকল অস্থায়ী কর্মচারীদের চাকরি স্থায়ী করতে হবে।

>> কেপিআই অন্তর্ভুক্ত আউটসোর্সিং খাত সম্পূর্ণ বাতিল করতে হবে।

>> ২০১১ সালের অর্গানোগ্রাম বাতিল করতে হবে।

>> গ্যাস ক্ষেত্রে কর্মরত অস্থায়ী কর্মচারীদের শারীরিক ক্ষতি হলে কোম্পানির দায়ভার বহন করতে হবে।

>> রাজস্ব খাতের বিপরীতে আন্দোলনরত অস্থায়ী কর্মচারীদের কোনোভাবেই বদলি বা চাকরিচ্যুত করা যাবে না।

>> স্থায়ী পদ বৃদ্ধি করতে হবে।

ওএফএ/ওএফ