বিশ্বের ১৮০টি দেশের মধ্যে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার যৌথভাবে শীর্ষে রয়েছে ডেনমার্ক। দুর্নীতির ধারণা সূচকের (সিপিআই) ১০০ স্কোরের মধ্যে দেশটি পেয়েছে ৯০ করে।

এর পরের অবস্থান ফিনল্যান্ড ও নিউজিল্যান্ডের। দুর্নীতির ধারণা সূচকের (সিপিআই) ১০০ স্কোরের মধ্যে এই দুটি দেশ পেয়েছে ৮৭ করে। আর চতুর্থ অবস্থানে রয়েছে নরওয়ে, দেশটির স্কোর ৮৪।

২০২২ সালের পরিস্থিতি বিবেচনায় বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’-এ এই তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বেলা ১১টায় ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব তথ্য জানান।

টিআইবির প্রতিবেদন অনুযায়ী কম দুর্নীতিগ্রস্ত শীর্ষ ১০টি দেশের মধ্যে ৮৩ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে সুইডেন ও সিঙ্গাপুর এবং  ৮২ স্কোর নিয়ে সুইজারল্যান্ড ৭ম অবস্থানে রয়েছে। 

এছাড়া নেদারল্যান্ডস, জার্মানি এবং আয়ারল্যান্ড ও লুক্সেমবার্গ যথাক্রমে ৮০, ৭৯ ও ৭৭ পয়েন্ট নিয়ে ৮ম, ৯ম ও ১০ম অবস্থানে রয়েছে। 

বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২তম এবং কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৪৭তম অবস্থানে রয়েছে।

আরএম/এসএম