জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত দেশে অনেক ভিভিআইপি অতিথি আসবেন। ফলে রাজধানীর কোনো কোনো সড়কে যান চলাচলে কিছুটা বিঘ্ন ঘটবে। তাই উল্লেখিত সময়ে রাজধানীবাসীকে গন্তব্যে যাওয়ার জন্য সময় নিয়ে বের হওয়ার পারামর্শ দিয়েছে পুলিশ।

রোববার (১৪ মার্চ) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ভারপ্রাপ্ত কমিশনার মনিরুল ইসলাম। তিনি বলেন, আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করা হবে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ৫টি দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আমন্ত্রিত হয়েছেন। তারা নানা কর্মসূচিতে যোগ দেবেন। তাছাড়া রাজধানীর সড়কগুলোয় ব্যাপক উন্নয়নমূলক কাজ চলছে। ফলে অধিকাংশ সড়কে যান চলাচলে সমস্যা হচ্ছে। আসন্ন উৎসবে যানজট লেগে থাকতে পারে। তাই নগরবাসীকে কোথাও যেতে হলে নির্ধারিত সময়ের কিছুটা আগে বের হওয়ার অনুরোধ জানাচ্ছি।

তিনি বলেন, ১৭ থেকে ২৬ মার্চের মধ্যে সাপ্তাহিক ও সরকারি ছুটি মিলিয়ে চারদিন ছুটি রয়েছে। এ সময়ে আমরা সর্বোচ্চ চেষ্টা করবো সড়কে চলাচলে ভোগান্তি যতোটা কমানো যায়। রাষ্ট্রের সম্মানের কথা চিন্তা করে সবাই এ সাময়িক অসুবিধাটুকু মেনে নেবেন।

তিনি আরও বলেন, যানজট এড়াতে এ সময় অনিবার্য কারণ ছাড়া সব ধরনের রাজনৈতিক ও সামাজিক অনুষ্ঠান নিরুৎসাহিত করছি। আনন্দ উদযাপনকে সফল করতে উল্লেখিত তারিখে ঘোষিত সেসব কর্মসূচি প্রত্যাহারের অনুরোধ জানাচ্ছি।

এআর/এসকেডি