ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী জ্বালানি তেলের সংকট তৈরি হয়েছে। জ্বালানি চাহিদা মেটাতে সংকটে রয়েছে বাংলাদেশও। এমন পরিস্থিতির মধ্যে সৌদি আরবকে বিলম্বিত অর্থ প্রদানের ভিত্তিতে অপরিশোধিত ও পরিশোধিত তেল দেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (১ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ড. মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান। এসময় মন্ত্রী এ আহ্বান জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জ্বালানি ও তেলের চাহিদা পূরণে সৌদিকে সম্ভাব্য সহযোগিতা করার অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী। এক্ষেত্রে তিনি দেশটিকে অপরিশোধিত ও পরিশোধিত তেল বিলম্বিত অর্থ প্রদানের ভিত্তিতে দেওয়ার বিবেচনা করার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন। পাশাপাশি তিনি সৌদির ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) থেকে ইস্টার্ন রিফাইনারি ইউনিট-২ এ সম্ভাব্য অর্থায়নের সম্ভাবনা অন্বেষণ করার জন্য রাষ্ট্রদূতকে আহ্বান জানান। মন্ত্রীর অনুরোধের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রদূত এসব বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।  

বৈঠকে তারা দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। রাষ্ট্রদূত সৌদির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদের একটি চিঠি ড. মোমেনের কাছে হস্তান্তর করেন। ওই চিঠিতে চলমান পারস্পরিক সহযোগিতা পর্যালোচনা ও ত্বরান্বিত করতে ড. মোমেনকে দেশটি সফরের আমন্ত্রণ জানানো হয়েছে।

বহুপাক্ষিক ফোরামে সৌদি আরবের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী রিয়াদে এক্সপো-২০৩০ আয়োজনে দেশটির প্রতি বাংলাদেশের সমর্থনের কথা স্মরণ করেন।

এনআই/কেএ