জাতীয় সংসদ

জ্বালানি তেল বহনকারী ট্রেন দুর্ঘটনার কারণ চিহ্নিত করে তা প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। রোববার (১৪ মার্চ) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভায় এ সুপারিশ করা হয়। 

বৈঠকে জ্বালানি তেল বহনকারী ট্রেনের দুর্ঘটনার কারণ এবং দুর্ঘটনা প্রতিরোধে গৃহীত পদক্ষেপ, সিলেট- আখাউড়া সেকশনে সেতু পুনর্নির্মাণ ও লাইন পুনর্বাসন প্রকল্পের সর্বশেষ অগ্রগতি, চট্টগ্রামের জালানীহাট-চুয়েট-কাপ্তাই রেললাইন নির্মাণ প্রকল্পের সর্বশেষ অগ্রগতি এবং বাংলাদেশ রেলওয়ের কল্যাণ ট্রাস্টের বর্তমান অবস্থার বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতিবেদন উপস্থাপন করা হয়।  

এসময় বাংলাদেশ রেলওয়েতে চলমান প্রকল্পের মেয়াদ বৃদ্ধি না করে নির্ধারিত সময়ের মধ্যে সমাপ্ত করার সুপারিশ করা হয়। তাছাড়া কমিটি সব রেল স্টেশনে টিকিট কাউন্টারের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টানানোর সুপারিশ করে।

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, শফিকুল ইসলাম শিমুল, মো. শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি। এছাড়া রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইউএ/আরএইচ