ছবি : সংগৃহীত

০৫ ফেব্রুয়ারি ২০২৩।

আজ শাহবাগ আন্দোলনের ১০ বছর। যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের ১০ বছর পূর্তি আজ। গত এক দশক ধরেই গণজাগরণ মঞ্চ নিয়ে নানা আলোচনা-সমালোচনা ও তর্কবিতর্ক চলছে। রাজধানীর শাহবাগের এই আন্দোলনকে ঘিরে কয়েকটি হত্যাকাণ্ডের ঘটনাও ঘটে। সব মিলিয়ে শাহবাগ আন্দোলন সফল না ব্যর্থ তা নিয়ে বিভিন্ন মহলের রয়েছে নানা মত। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

সমকাল

কতটা সফল কতটা ব্যর্থ

যে দাবিতে এই আন্দোলন সংগঠিত হয়েছে, তা অনেকটাই পূরণ হয়েছে। যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত হয়েছে। মৌলবাদী রাজনীতি নিষিদ্ধ না হলেও তাদের বিকশিত হওয়ার সুযোগ কমেছে।

সাধারণ মানুষ ব্যাংকে যে আমানত রাখছেন, তার একটা অংশ নিয়ে যাচ্ছেন প্রভাবশালী ব্যবসায়ীরা। নিয়ে তা ফেরতও দিচ্ছেন না। এতে খেলাপি ঋণ বাড়ছে, যা ব্যাংক খাতে একটা বড় সমস্যা।

প্রথম আলো

রাজনৈতিক সদিচ্ছা ছাড়া খেলাপি ঋণ কমবে না

আইএমএফ বাংলাদেশকে যে ৪৭০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে, তাতে অন্য অনেক শর্তের মধ্যে ব্যাংক খাতে খেলাপি ঋণ কমিয়ে আনার শর্তও রয়েছে। আইএমএফ বলেছে, রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর খেলাপি ঋণ ১০ শতাংশের নিচে রাখতে হবে। আর বেসরকারি ব্যাংকের ক্ষেত্রে তা রাখতে হবে ৫ শতাংশের নিচে।

আরও পড়ুন >>> আমরা কি ধর্মভিত্তিক রাষ্ট্রের পথে? 

গাড়ি পার্কিংয়ের ইজারা নিয়ে ফুটপাতের দোকান থেকে মাসে সাড়ে ৪ লাখ আর মালামাল ওঠানামায় আরও ১৮ লাখ টাকা চাঁদা তোলা হচ্ছে।

প্রথম আলো

ইজারার নামে চাঁদাবাজি কাউন্সিলরের

রাজধানীর গুলিস্তান এলাকার ফুলবাড়িয়া সুপারমার্কেট-২-এর গাড়ি পার্কিংয়ের ইজারা পেয়েছে রাইতা ট্রেড ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান। তবে মার্কেটের সামনের ফুটপাতের দোকানিদের কাছ থেকেও দৈনিক ভিত্তিতে টাকা নিচ্ছে তারা। পাশাপাশি দেশের দূরদূরান্ত থেকে আসা ব্যবসায়ীদের চাঁদা দিতে বাধ্য করা হচ্ছে।

সরকারি কমার্স কলেজ, হাজী মুহাম্মদ মহসিন কলেজ ও চট্টগ্রাম কলেজে শিক্ষার্থীর সংখ্যা ৩৬ হাজার ৩০৭। ছাত্রাবাসের আসনসংখ্যা প্রায় এক হাজার।  ছয় ছাত্রাবাস বন্ধ বছরের পর বছর।

প্রথম আলো

তিন কলেজের ছয় ছাত্রাবাস বন্ধ বছরের পর বছর

৩৪ বছর ধরে কোনো শিক্ষার্থীর পা পড়েনি চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের শহীদ আব্দুল হামিদ ছাত্রাবাসে। এ কারণে ছাত্রাবাসটিতে গিয়ে এমন দৃশ্যের মুখোমুখি হবে যে কেউ।  ৩৪ বছর আগে বন্ধ হওয়া ছাত্রাবাসটি এখন প্রায় পরিত্যক্ত। অবশ্য শুধু কমার্স কলেজের এই ছাত্রাবাস নয়, ছাত্রশিবিরের নেতা-কর্মীরা দখল করে নিতে পারেন এবং সংঘাত তৈরি হতে পারে—এমন আশঙ্কায় নগরের সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ ও চট্টগ্রাম কলেজের পাঁচটি ছাত্রাবাস ও দুটি ছাত্রীনিবাস সাত বছর ধরে বন্ধ করে রাখা হয়েছে।

তিন বছর আগে ক্যাসিনোবিরোধী অভিযান শুরু হওয়ার পর গোপনে দেশ ছেড়েছিলেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের তৎকালীন যুগ্ম সাধারণ সম্পাদক এ কে এম মমিনুল হক ওরফে ‘ক্যাসিনো সাঈদ’।

প্রথম আলো

ক্যাসিনো সাঈদ ফিরেছেন

‘ক্যাসিনো সাঈদ’ নামে পরিচিত মমিনুল হকের বিরুদ্ধে জ্ঞাত-আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। যুবলীগের একটি সূত্র বলছে, সরকারের উচ্চ মহল থেকে সবুজ সংকেত পেলে তিনি আদালতে আত্মসমর্পণ করতে পারেন।

আরও পড়ুন >>> ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক অভিযাত্রার দিন 

আন্দোলনের খেলায় তো পরাজিত হয়ে গেছেন। এখন বাকি আছে নির্বাচন। নির্বাচনে ফাইনাল খেলা হবে।

যুগান্তর

আন্দোলনের খেলায় বিএনপি পরাজিত

শনিবার বিকালে রাজধানীর কামরাঙ্গীরচর সরকারি হাসপাতাল মাঠে আয়োজিত শান্তি সমাবেশে তিনি এসব কথা বলেন। ‘বিএনপি-জামায়াতের সন্ত্রাস, জঙ্গিবাদ, নৈরাজ্য, অপরাজনীতি ও দেশবিরোধী ষড়যন্ত্রের বিরুদ্ধে’ ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এ সমাবেশের আয়োজন করে।

সড়ক দুর্ঘটনায় গত এক মাসে ১৭৯ জন পরিবহন চালক ও শ্রমিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৫৩ জন চালক এবং ২৬ জন শ্রমিক।

কালের কণ্ঠ

এক মাসে ১৭৯ চালক-শ্রমিকের মৃত্যু

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের প্রতিবেদনে এমন তথ্য উঠে আসে। গতকাল শনিবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়। দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত খবরের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

এছাড়াও ঢাকায় পাতাল রেল কতটা উপযোগী, দেশে ৫ হাজার কোটি টাকার বেশি সম্পদ আছে ২১ ব্যক্তির, ১২ শতাংশ আর্দ্রতার চাল সংরক্ষণের সুপারিশ আইএমইডির, খাদ্য নিরাপত্তায় ‘বিদ্যুৎঝুঁকি’ সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।