বাংলাদেশ জুট কর্পোরেশনের (বিজেসি) বেদখল এবং অব্যবহৃত অবস্থায় পড়ে থাকা জমি বিক্রির সুপারিশ করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। রোববার (৫ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদের ‘বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকে সংসদীয় কমিটির সভাপতি মির্জা আজম সভাপতিত্ব করেন। এ সময় কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মো. নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার খাদিজাতুল আনোয়ার, তামান্না নুসরাত (বুবলী) এবং মোহাম্মদ হাবিব হাসান উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) বন্ধ হয়ে যাওয়া ১৬টি মিল পিপিপির মাধ্যমে চালু করার বিষয়ে সর্বশেষ অগ্রগতি; বাংলাদেশ পাট করপোরেশনের (বিজেসি) সার্বিক কার্যক্রম; বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সংসদ সদস্যদের নির্বাচনী এলাকায় গৃহীত প্রকল্পের বিষয়ে সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া গত সভায় গৃহীত সুপারিশ বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতিও পর্যালোচনা করা হয়।

বৈঠকে জানানো হয়, বিটিএমসির বন্ধ হয়ে যাওয়া ১৬টি মিল পিপিপির মাধ্যমে চালুর কার্যক্রম আশানুরূপ অগ্রগতি হয়েছে। এছাড়া কাদেরীয়া টেক্সটাইল মিলস খুব দ্রুত চালু করা হবে এবং আগামী ১৪ ফেব্রুয়ারি চারটি মিলের কার্যক্রম পুনরায় শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

বৈঠকে বিজেসির বেদখল হওয়া জমি পুনরুদ্ধারের পাশাপাশি দখলকৃত জমির সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করে অবৈধ দখলে থাকা অব্যবহৃত জমি বিক্রি করে অর্জিত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সংসদ সদস্যদের নির্বাচনী এলাকায় গৃহীত প্রকল্পসমূহ এবং টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপনের কার্যক্রমের ব্যয় ও সময় বৃদ্ধি না করে দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়।

এসআর/এসকেডি