ব্যক্তিগত গাড়িতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) স্টিকার ব্যবহার করলে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে বিশেষায়িত তদন্ত সংস্থাটি। 

সোমবার (৬ ফেব্রুয়ারি) সংস্থাটির সদর দপ্তর থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

গত (৩১ জানুয়ারি) ‘পেশায় আইনজীবী, গাড়িতে লাগান পিবিআইয়ের স্টিকার!’ শিরোনামে ঢাকা পোস্টে বিশেষ প্রতিবেদন প্রকাশিত হয়।

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, চট্টগ্রামের আইনজীবী আহসানুল হকের লাল রঙের টয়োটা পাসো সিরিজের গাড়ির (চট্ট মেট্রো খ : ১১-১৫১৬) সামনের গ্লাসে লাগানো হয়েছে পিবিআইয়ের স্টিকার। এর পাশে আছে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির একটি স্টিকার। তবে গাড়িটির পেছনের গ্লাসে রয়েছে শুধু পিবিআইয়ের স্টিকার।

পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ও পিবিআই প্রধান বনজ কুমার মজুমদারের পক্ষে সদর দপ্তরের বিশেষ পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) কাজী আখতারুল আলমের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে পিবিআই লেখা বা পিবিআই মনোগ্রামযুক্ত স্টিকার জনসাধারণসহ পুলিশ সদস্যদের ব্যক্তিগত গাড়িতে ব্যবহার করে চলাফেরা করতে দেখা যাচ্ছে। বর্তমান সময়ে সংঘবদ্ধ অপরাধী চক্র পুলিশের বিভিন্ন ইউনিটের মনোগ্রামযুক্ত স্টিকার ব্যবহার করে অপরাধমূলক কাজ করে যাচ্ছে। ফলে সাধারণ মানুষ বিভ্রান্তিতে পড়ছে। এতে একদিকে যেমন পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে, অন্যদিকে অপরাধীরা নির্বিঘ্নে অপরাধমূলক কাজ করতে উৎসাহী হয়ে উঠছে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, জনসাধারণসহ পুলিশ সদস্যদের ব্যক্তিগত গাড়িতে পিবিআই লেখা বা পিবিআই মনোগ্রামযুক্ত স্টিকার ব্যবহার বা প্রদর্শন করা যাবে না। পিবিআই লেখা বা পিবিআই মনোগ্রামযুক্ত স্টিকার সংবলিত গাড়ি ব্যবহার করলে স্টিকার ব্যবহারকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে সদর দপ্তরের বিশেষ পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) কাজী আখতারুল আলম ঢাকা পোস্টকে বলেন, পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের মাধ্যমে আমরা গাড়িতে পিবিআইয়ের স্টিকার ব্যবহারের বিষয়টি জানতে পেরেছি। এ ধরনের স্টিকার ব্যবহার না করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এরপরও ব্যবহার করা হলে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এমআর/কেএ