অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে দেশের জনপ্রিয় স্বাস্থ্যবিষয়ক লেখক, সায়েন্স ফিকশন, ভৌতিক ও রহস্য লেখক এবং অনুবাদক ডা. মিজানুর রহমান কল্লোলের ‘দ্য ট্রিটমেন্ট গাইড’। বইটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। 

বইটি অত্যন্ত সহজ এবং প্রাঞ্জল ভাষায় লিখিত বলে এটি প্রতিটি চিকিৎসককে যেমন চিকিৎসা সেবা প্রদানে সাহায্য করবে তেমনি সাধারণ পাঠকদের চিকিৎসাবিদ্যার নানা বিষয় নিয়ে অজস্র প্রশ্নের জট উন্মোচন করবে। বইটি শুধু স্বাস্থ্যকর্মী বা পল্লী চিকিৎসকদের জন্য নয়- এটি চিকিৎসা বিজ্ঞানে অধ্যয়নরত যেকোনো স্তরের ছাত্রছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মনে করছেন দেশের প্রতিথযশা চিকিৎসকরা। 

ডা. মিজানুর রহমান কল্লোলের জন্ম খুলনায়। পড়াশোনা বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজে। তার প্রথম কবিতার বই একজন স্বপ্নপুরুষের কাছে মৃত্যুর অনুবাদ প্রকাশিত হয় ছাত্রাবস্থায়। অন্যদিন পত্রিকায় প্রকাশিত তার পৃথিবীর মৃত্যুতে কাঁদেনি কেউ কবিতাটি বাংলা ভাষায় লেখা প্রথম কোনো সায়েন্স ফিকশন কবিতা।

সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন দীর্ঘদিন। দৈনিক ইত্তেফাক ও আজকের কাগজ-এর স্বাস্থ্যপাতার সম্পাদক ছিলেন। 

তিনি বাংলাদেশ ছাত্রলীগ শের-ই-বাংলা মেডিকেল কলেজ শাখার সাবেক সাধারণ সম্পাদক ও ছাত্রসংসদের সাবেক নির্বাচিত সাহিত্য সম্পাদক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)-এর সাবেক কেন্দ্রীয় প্রচার ও জনসংযোগ সম্পাদক, স্বাধীনতা চিকিৎসক পরিষদ ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল শাখার সাধারণ সম্পাদক, বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য, বাংলাদেশ পল্লী শিশু ফাউন্ডেশনের কার্যনির্বাহী সদস্য, বাংলাদেশ হেলথ রাইটার্স ফোরাম-এর কেন্দ্রীয় মহাসচিব এবং বাংলাদেশ শিশু সাহিত্যিক ফোরাম-এর কেন্দ্রীয় সহ-সভাপতি। বর্তমানে ডা. কল্লোল ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের ভাইস-প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করছেন। 

প্রথিতযশা এই লেখক আনোয়ারা-নূর পুরস্কার ১৯৯৯, এফজেএ অ্যাওয়ার্ড অব ফ্রিডম ২০১২, মাদার তেরেসা স্বর্ণপদক ২০১২, মে দিবস সম্মাননা ২০১৩, মানবাধিকার শান্তি পদক ২০১৬, ফিদেল কাস্ত্রো পদক ২০১৭ এবং অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ২০১৭ এবং বাংলাদেশ কবি সংগঠন কর্তৃক গুণীজন সম্মাননা পুরস্কার ২০১৯ পেয়েছেন। 

দ্য ট্রিটমেন্ট গাইড’ বইটির প্রচ্ছদ এঁকেছেন শিশুসাহিত্যে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত ধ্রুব এষ। বইয়ের মোট পৃষ্ঠার সংখ্যা ৮০০ টি। বইটির মুদ্রিত মূল্য ৭০০ টাকা। অমর একুশে বইমেলা উপলক্ষে ২৫ শতাংশ ছাড়ে বইটি রকমারি ডটকমে থেকেও সংগ্রহ করা যাবে। সরাসরি বইটি পেতে ২৮ নম্বর অনন্যা প্যাভিলিয়নে পাওয়া যাবে। 

এবারের বই মেলায় অনন্যা প্রকাশনী থেকে হেলথ টিপস, পুরুষের যত অসুখ এবং ঐতিহ্য প্রকাশনী থেকে লেখকের আলোচিত স্বাস্থ্যবিষয়ক বই ৩৬৫ হেলথ টিপস, সুস্বাস্থ্যের নানা কথা, সুস্থ থাকুন প্রতিদিন, শরীরটাকে সুস্থ রাখুনসহ বেশকিছু বই পাওয়া যাচ্ছে। 

এমএম/এমএ