ছবি : সংগৃহীত

০৭ ফেব্রুয়ারি ২০২৩।

তুরস্ক-সিরিয়ায় প্রলয়ঙ্করী ভূমিকম্প। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে প্রায় ৫০০০ বহুতল ভবন। আঘাত হানে ৩৩০ কিলোমিটারের বেশি এলাকায়। আট দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

যুগান্তর

ঘুমন্ত শহরে মৃত্যুর বিভীষিকা

তুরস্ক ও সিরিয়ার বেশিরভাগ মানুষ তখন ঘুমে। হঠাৎ প্রলয়ঙ্করী ভূমিকম্পে কেঁপে ওঠে দুই দেশ। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ৮। নিমেষেই ধ্বংসস্তূপে পরিণত হয় দুদেশের হাজার হাজার ভবন। অন্তত পাঁচ হাজার বহুতল ভবন মাটির সঙ্গে মিশে যায়। ঘুমেই চিরঘুমে চলে যান অন্তত ২৬০০ মানুষ। আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে আরও প্রায় সাড়ে ১২ হাজার লোককে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে দুদেশের সরকারি কর্তৃপক্ষ।

ভূমিকম্পে ভবন দুলে উঠতেই ঘুম ভেঙে যায় দক্ষিণ তুরস্কের আদানা শহরের বাসিন্দা নিলুফার আসলানের। একটি পাঁচতলা ভবনে থাকেন তিনি।

কালের কণ্ঠ

ভূমিকম্পে মৃত্যুপুরী তুরস্ক সিরিয়া

তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চলে স্থানীয় সময় ভোরে ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭.৮। ভূমিকম্পের কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ান্তেপে।

আরও পড়ুন >>> আর কত চাপ সামলাবে? 

ধ্বংসস্তূপের নিচ থেকে চিৎকার, বাঁচার আকুতি। কিন্তু উদ্ধারকর্মীরা তাদের বাঁচাতে পারছেন না। হিমাঙ্কের নিচে তাপমাত্রা, তুষার ও বৃষ্টির কারণে সোমবার রাতভর উদ্ধার অভিযান ব্যাহত হয়।

প্রতিদিনের বাংলাদেশ

ধ্বংসস্তূপের ভেতরে বাঁচার আকুতি

তুরস্ক ও সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে আটকে থাকাদের উদ্ধারে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা। ‘ধ্বংসস্তূপের নিচ থেকে শুধু বাঁচানোর আকুতি, চিৎকার শোনা যাচ্ছে। কিন্তু আমরা তাদের বাঁচাতে পারছি না’। এভাবেই বার্তা সংস্থা রয়টার্সের কাছে উদ্ধারকারীর জন্য যন্ত্রণাদায়ক অপেক্ষার বর্ণনা করছিলেন তুরস্কের দক্ষিণাঞ্চলের হাতায় প্রদেশের এক ব্যক্তি।

রাজস্ব খাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত পূরণ করতে আগামী তিন অর্থবছরে বাংলাদেশকে রাজস্ব হিসেবে ২ লাখ ৩৪ হাজার কোটি টাকা আয় করতে হবে। এর মধ্যে আগামী ২০২৩-২৪ অর্থবছরেই আদায় বাড়াতে হবে ৬৫ হাজার কোটি টাকা।

প্রথম আলো

অতিরিক্ত আড়াই লাখ কোটি টাকার রাজস্ব আয় লাগবে

বাংলাদেশ আইএমএফের কাছ থেকে ৪৭০ কোটি ডলার ঋণ পাচ্ছে। এই ঋণ বাংলাদেশ পাবে সাত কিস্তিতে তিন বছরে। এ ক্ষেত্রে সংস্থাটির শর্তই হচ্ছে কর–জিডিপির অনুপাতে প্রতিবছরই সরকারকে রাজস্ব আয় বাড়াতে হবে।

আরও পড়ুন >>> আইএমএফের ঋণ : স্বস্তির না শঙ্কার? 

৫০০ সিসি পর্যন্ত ইঞ্জিনক্ষমতার মোটরসাইকেল আমদানি বিষয়ে নীতি সংশোধনের উদ্যোগ। কেউ কেউ বলছেন, উচ্চ সিসির মোটরসাইকেল দুর্ঘটনা বাড়াবে।

প্রথম আলো

৫০০ সিসির মোটরসাইকেল অনুমতি পেলে লাভ কী, ক্ষতি কী কী

দেশে মোটরসাইকেলের সিসি (ইঞ্জিনক্ষমতা) সীমা ১৬৫-তে সীমাবদ্ধ থাকবে নাকি ৫০০ সিসি পর্যন্ত আমদানির অনুমতি দেওয়া হবে, তা নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।  বেসরকারি কোম্পানিগুলো দেশে উচ্চ সিসির মোটরসাইকেল সংযোজন অথবা উৎপাদন এবং বাজারে ছাড়ার সুযোগ চায়। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর বিপক্ষে।

এছাড়াও ইজারার শর্ত ভঙ্গ চলছে স্থায়ী দোকান, ২০ হাজার কোটি টাকা দিচ্ছে না পেট্রোবাংলা, বিমানের জিএমসহ ২৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।