পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচ্ছন্নতাকর্মী পদে লিখিত পরীক্ষার ফল বাতিল ও হরিজনদের জন্য ৮০ শতাংশ কোটা সংরক্ষণ করার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন সংগঠনটির কেন্দ্রীয় নেতা ও এর সহযোগী সংগঠনগুলো। 

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে প্রায় ১৫ লাখ হরিজন জনগোষ্ঠীর বসবাস। বংশ পরম্পরায় পরিচ্ছন্নতা পেশার সঙ্গে যুক্ত থাকার কারণে তারা প্রায় প্রতি ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিচ্ছন্নতাকর্মী পদের জন্য জাত হরিজনদের জন্য ৮০ কোটা সংরক্ষণ নির্দেশ দিয়েছেন। ২০১২ সালের ১০ অক্টোবর এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি (বিজ্ঞপ্তি নং ০৫.০০.০০০০.১৭০.২২.০৩৪.১২-৩১৬) জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর সেই আদেশ অমান্য করে বেশ কিছু প্রতিষ্ঠান পরিচ্ছন্নতাকর্মী পদে নিয়োগ বাণিজ্য ও দুর্নীতি করে হরিজনদেরকে বঞ্চিত করছে।

বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের মহাসচিব নির্মল চন্দ্র দাস বলেন, সম্প্রতি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচ্ছন্নতাকর্মী পদে লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সেখানে ৬৩ জনের বিপরীতে ৬৭ জনকে উত্তীর্ণ করা হয়েছে। নিয়োগ বিজ্ঞপ্তিতে হরিজনদের শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণি পাশ চাওয়া হলেও সেখানে লিখিত পরীক্ষায় বিসিএসের মানের প্রশ্ন করা হয়েছে। পরীক্ষায় প্রশ্ন ছিল কর্তৃপক্ষের মনগড়া আচরণ। তাদের (পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়) মূল উদ্দেশ্য ছিল হরিজনদের বাদ দিয়ে নিজেদের লোককে নিয়োগ দেওয়া ও নিয়োগ বাণিজ্য করা। জাত হরিজনদের মধ্যে শিক্ষার অভাব থাকা সত্ত্বেও অষ্টম শ্রেণি পাশ করা শিক্ষার্থীরা এতে আবেদন করেছিল। 

তিনি বলেন, লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পরপরই হরিজনদের বঞ্চিত করার প্রতিবাদ জানিয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর আবেদন জানাই। তবে এ ব্যাপারে তারা কোনো ধরনের পদক্ষেপ নেননি। একটি স্বাধীন দেশে এই ধরনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। দাবি না মানলে আগামীতে দেশব্যাপী কর্মসূচি ও আন্দোলনের হুঁশিয়ারি দেন তিনি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের সিনিয়র সহ-সভাপতি লেবু বাসফোর, গগন লাল, সাংগঠনিক সম্পাদক পান্না বাসফোর ও যুবনেতা পংকজ বাসফোরসহ আরও অনেকে।

ওএফএ/কেএ