ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্কে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ। এজন্য ১২ সদস্যের একটি উদ্ধারকারী দল প্রস্তুত রাখা হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ফায়ার সার্ভিস সদর দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ প্রেরিত সম্মিলিত সাহায্যকারী দলের সাথে পাঠানোর জন্য ফায়ার সার্ভিসের ১২ সদস্যের এই উদ্ধারকারী দল প্রস্তুত করা হয়েছে। 

ফায়ার সার্ভিস মিডিয়া সেলের আরেক কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন জানান, সবকিছু ঠিক থাকলে আগামীকাল ৮ ফেব্রুয়ারি (বুধবার) তারা তুরস্কের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করতে পারে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, আন্তর্জাতিক অঙ্গনে উদ্ধারকাজ পরিচালনার জন্য এটি ফায়ার সার্ভিসের প্রথম বিদেশ গমন। আমি বিশ্বাস করি, নিজের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদান দেবে ফায়ার সার্ভিসের দলটি।

জানা যায়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে উদ্ধারকারী দলের সদস্য হিসেবে যারা তুরস্কে যাচ্ছেন তারা ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজারি গ্রুপ (ইনসারাগ)-এর স্ট্যান্ডার্ড অনুযায়ী বিধ্বস্ত ভবনে অনুসন্ধান ও উদ্ধারকাজে আন্তর্জাতিকভাবে প্রশিক্ষণপ্রাপ্ত।

এর আগে সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়া সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়। এ ঘটনায় মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। সর্বশেষ পাওয়া তথ্যমতে, দুই দেশে মোট ৫ হাজার ২১ জন মারা গেছেন। মারা যাওয়াদের মধ্যে রয়েছেন তুরস্কের ৩ হাজার ৪১৯ জন ও সিরিয়ায় এক হাজার ৬০২ জন। আহত হয়েছেন ১৮ হাজারের বেশি মানুষ।

মঙ্গলবার ৭ ফেব্রুয়ারি সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, প্রতিবেশী তুরস্কে দুটি মারাত্মক ভূমিকম্প ও পরপর আফটারশকের কারণে বাশার আল আসাদ নিয়ন্ত্রিত এলাকায় কমপক্ষে ৮১২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আলেপ্পো, লাতাকিয়া, হামা, ইদলিব ও তার্তুস প্রদেশে এক হাজার ৪৪৯ জন আহত হয়েছেন।

এমএসি/এমজে