পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে ক্রেতার উপস্থিতি বিবেচনায় চাঁদ রাত পর্যন্ত রাত ৮টার পরিবর্তে ১০টা বা তার বেশি সময় দোকান খোলা রাখতে চায় দোকান ব্যবসায়ী মালিক সমিতি। চার দফা দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ দোকান ব্যবসায়ী মালিক সমিতি ও ঢাকা দোকান ব্যবসায়ী মালিক সমিতি যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংগঠনের সভাপতি নাজমুল হাসানের সভাপতিত্বে ঢাকা মহানগর দোকান ব্যবসায়ী মালিক সমিতির কার্যনির্বাহী সাধারণ সম্পাদক আল আমিন সংবাদ সম্মেলনের সঞ্চালনা করেন। এতে চার দফা দাবি উত্থাপন করেন ঢাকা মহানগর দোকান ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি আরিফুর রহমান টিপু।

চার দফা দাবি

>> বর্তমান ভ্যাট আইন সহজ করে পাঁচটি খাতা/বহি সংরক্ষণের পরিবর্তে মোট বিক্রয় মূল্যের নিট মুনাফার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব।

>> একজন ডিলার, পরিবেশক, পাইকারি ও খুচরা বিক্রেতা কী পরিমাণ পণ্য মজুদ রাখতে পারবে তার নীতিমালা প্রণয়ন।

>> পাইকারি ও খুচরা বিক্রয়ের নিট মুনাফার হার নির্ধারণের জন্য দোকান ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি গঠনের দাবি প্রস্তাব করছি।

>> পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে ১৫ রমজান পর্যন্ত রাত ৮টার পরিবর্তে ১০টা এবং ১৫ রমজানের থেকে চাঁদ রাত পর্যন্ত ক্রেতার উপস্থিতির ওপর ভিত্তি করে দোকান খোলা রাখার জন্য প্রধানমন্ত্রীর নিকট আবেদন। 

ঢাকা মহানগর দোকান ব্যবসায়ী মালিক সমিতির সহযোগিতায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কার্যনির্বাহী পরিষদের নেতারা। বাংলাদেশ দোকান ব্যবসায়ী মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আহম্মেদ কবির মজুমদার তনয়, আইন সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুব হাসান, কোষাধ্যক্ষ মো. আজিজুর রহমানসহ ঢাকার ৫০টি থানা এবং বিভিন্ন জেলার দোকান ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন। 

এমএম/ওএফ