বাংলাদেশের সঙ্গে কৃষি ও চুক্তিভিত্তিক চাষাবাদে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক সই করতে গভীর আগ্রহ প্রকাশ করেছে আফ্রিকার দেশ বতসোয়ানা।

রোববার (১২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার বতসোয়ানার রাজধানী গ্যাবোরোনে দেশটির কৃষিমন্ত্রী ফিদেলিস মালাও’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এ সময় বতসোয়ানা এ আগ্রহ প্রকাশ করে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দুই মন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ ও বতসোয়ানা কৃষি, মৎস্য ও জলজ প্রাণীর ক্ষেত্রে প্রযুক্তিগত জ্ঞান ও প্রশিক্ষণ বিনিময় করতে সম্মত হয়েছে। দুই দেশের কৃষি বিশেষজ্ঞ ও উৎপাদকদের মধ্যে যোগাযোগ স্থাপনের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে কৃষিমন্ত্রী ফিদেলিস বাংলাদেশের একটি কৃষি বিশেষজ্ঞ প্রতিনিধি দলকে দেশটি সফরের আমন্ত্রণ জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী গত এক দশকে কৃষি খাতে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন সম্পর্কে বতসোয়ানার কৃষিমন্ত্রী বিস্তারিত তুলে ধরেন। কৃষিখাতে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন কৃষিমন্ত্রী।

একই দিনে শাহরিয়ার আলম বতসোয়ানা ইউনিভার্সিটি অব এগ্রিকালচার অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেসের শিক্ষাবিদদের সঙ্গেও সাক্ষাৎ করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ খাদ্য নিরাপত্তা, পুষ্টি এবং পশুচিকিৎসা ক্ষেত্রে জ্ঞান বিনিময়ে সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

এর আগে বৃহস্পতিবার বতসোয়ানার সঙ্গে একটি চুক্তি এবং একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে বাংলাদেশ। এগুলোর মধ্যে রয়েছে- কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা ছাড় সংক্রান্ত একটি চুক্তি এবং অপরটি হলো দ্বিপক্ষীয় রাজনৈতিক পরামর্শ সভা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ)।

এনআই/এসএম