শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। করোনা সংক্রমণ বেড়ে গেলে বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় রিভিউ (পর্যালোচনা) করবে বলে জানান তিনি।

সোমবার (১৫ মার্চ) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বৈঠক শেষে তিনি এ কথা জানান। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে জাহিদ মালেক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আলোচনা চলছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে। এটাকে রিভিউ করা হতে পারে। করোনা সংক্রমণ যদি বেড়ে যায় তাহলে নিশ্চয়ই এটাকে রিভিউ হয়তো তারা করবেন। আর যদি করোনা নিয়ন্ত্রণে থাকে তাহলে হয়তো তারা তাদের মতো করে সিদ্ধান্ত নেবেন।

তিনি বলেন, জাতীয় দিবসকে কেন্দ্র করে যে অনুষ্ঠানগুলো হচ্ছে সেগুলো যেন স্বাস্থ্য মন্ত্রণালয় যে স্বাস্থ্যবিধি প্রণয়ন করেছে তা মেনে করা হয়। যেকোনো কাজেই হোক, স্বাস্থ্যবিধি মানতে হবে, যাতে করোনার সংক্রমণ বৃদ্ধি না পায়। স্বাস্থ্য মন্ত্রণালয় চেষ্টা করছে সংক্রমণ কমিয়ে রাখার জন্য, কিন্তু দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। কাজেই এসব অনুষ্ঠানের মাধ্যমে যাতে করোনা বৃদ্ধি না পায় সেদিকে আমাদের লক্ষ্যে রাখতে হবে। 

মন্ত্রী বলেন, যেন হাসপাতালের সেবা ব্যাহত না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। সেবা সঠিকভাবে দিতে হবে। হাসপাতাল-ক্লিনিকের কার্যক্রম ঠিক রাখতে হবে। মেডিকেল কলেজ, জেলা-উপজেলা হাসপাতাল, বড় বড় হাসপাতাল, যেখানে করোনা রোগী এখন বাড়ছে, সেখানে স্বাস্থ্যসেবা নিশ্চিত করেই কাজগুলো করতে হবে।

করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ বেশ সফলতা পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, সেজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই, তার দিকনির্দেশনার জন্য। একইসঙ্গে সচিব, ডাক্তারসহ সকল পর্যায়ের কর্মকর্তাদের ধন্যবাদ জানাই, যাদের ত্যাগের ও চেষ্টার মাধ্যমে আমরা করোনা নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি। দেশের অর্থনীতি ভালো আছে, মানুষ স্বাভাবিক জীবনযাপন করছে। আমরা টিকাও ভালো করে দিতে সক্ষম হয়েছি। যার জন্য দেশ-বিদেশে প্রশংসাও পাচ্ছি। ব্লুমবার্গ, জাতিসংঘের মহাসচিব, ডব্লিউএইচও, বিভিন্ন রাষ্ট্র প্রধানরা প্রশংসা করেছেন। 

করোনাভাইরাস মহামারির কারণে এক বছর বন্ধ থাকার পর ৩০ মার্চ স্কুল ও কলেজ খোলার তারিখ ঠিক করেছে সরকার। গত ২৭ ফেব্রুয়ারি এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর শিক্ষামন্ত্রীই ওই তারিখ সাংবাদিকদের জানিয়েছিলেন। রোজার ঈদের পর ২৪ মে থেকে দেশের বিশ্ববিদ্যালয়গুলো খোলার সিদ্ধান্ত জানানো হয় তার আগেই।

কিন্তু গত কয়েকদিনে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। এ পরিস্থিতিতে শুক্রবার বিকেলে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ যেভাবে বাড়ছে, তা অব্যাহত থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হতে পারে।

এসএইচআর/এনএফ