ছবি : সংগৃহীত

১৮ ফেব্রুয়ারি ২০২৩।

সারা দেশে সরকারি হাসপাতালে চার বছর ধরে নবজাতক মৃত্যুর হার বাড়ছে। তবে ২০২২ সালে তা হঠাৎ করে লাফিয়ে বেড়েছে। গত বছর স্বাস্থ্য অধিদপ্তরের আওতাভুক্ত মোট ৫৮৬টি সরকারি হাসপাতালে ১০ হাজার ৫৩৩ নবজাতক (২৮ দিন পর্যন্ত বয়স) মারা গেছে। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

লাফিয়ে বেড়েছে মৃত্যু, ৪ বছরে সর্বোচ্চ

স্বাস্থ্য অধিদপ্তরের আওতাভুক্ত এসব হাসপাতালের মধ্যে ৩৩টি মেডিকেল কলেজ হাসপাতাল, ৪৩০টি স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা পর্যায়ের ১০ থেকে ২৫০ শয্যার ১২৩টি হাসপাতাল রয়েছে। ২০১৯ সালের তুলনায় করোনার ব্যাপক সংক্রমণের দুই বছরে (২০২০ ও ২০২১) চিকিৎসাসেবা ব্যাহত হওয়ায় নবজাতক মৃত্যু কিছুটা বেশি ছিল। তবে গত বছর নতুন স্বাভাবিক সময়ে নবজাতকের মৃত্যু কেন এত বেশি বাড়ল, তা খতিয়ে দেখে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করছেন সরকারি কর্মকর্তা ও চিকিৎসকেরা।

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) ২০২২–এর জানুয়ারি থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত বাংলাদেশের নিম্ন আয়ের মানুষের আয়-ব্যয় নিয়ে জরিপ করেছে। এতে তাদের খাদ্যপণ্য ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সেবা বাবদ খরচের তথ্য উঠে এসেছে।

প্রথম আলো

খাদ্যের দাম বাড়ায় বেঁচে থাকতে তিন উপায়

জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুৎ বাবদ খরচ বেড়েছে। ফলে সামগ্রিকভাবে জীবনযাপনের খরচ বেড়ে গেছে। তবে এ পরিস্থিতিতে সবচেয়ে বেশি বিপদে আছে দেশের অর্ধেকের (৫৩ শতাংশ) বেশি মানুষ। খাদ্যের দাম বাড়ায় তারা তাদের জীবনযাত্রার অন্যান্য খরচ কমিয়ে টিকে থাকার চেষ্টা করছে।

আরও পড়ুন >>> ছাত্রলীগ : আদর্শিক রাজনীতির ধারক 

আগামী জাতীয় সংসদ নির্বাচনী বৈতরণী পার হতে আপাতত তিনটি বিকল্প নিয়ে প্রস্তুতিমূলক কাজ করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বিএনপিসহ নির্বাচন অথবা বিএনপি ছাড়া নির্বাচন—এই দুই বাস্তবতা মাথায় রেখেই বিকল্পগুলো ভাবা হয়েছে বলে জানান দলের কয়েকজন নীতিনির্ধারক।  

কালের কণ্ঠ

তিন বিকল্প নিয়ে এগোচ্ছে আ. লীগ

দলীয় সূত্র জানায়, যা কিছুই করা হোক আওয়ামী লীগের প্রধান লক্ষ্য থাকবে এবারের নির্বাচনকে অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দেখিয়ে বা রেখে জয়লাভ করা। মূলত তা নিশ্চিত করতেই একাধিক বিকল্প নিয়ে কাজে হাত দিয়েছে দলটি। কারণ এবার সব মহল থেকেই অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের চাপ আছে।

৩০ দিনে বিভিন্ন স্থানে ২৩টি আলোচিত অপরাধমূলক ঘটনা ঘটেছে। কেন্দ্রের ইতিবাচক কর্মসূচি, বক্তব্য ও নির্দেশনা, তৃণমূলে উলটো চিত্র। অভ্যন্তরীণ কোন্দল, শিক্ষার্থী নির্যাতন, সিট বাণিজ্যে বিঘ্নিত শিক্ষার পরিবেশ।

যুগান্তর

স্থানীয় ক্ষমতার দাপটে বেসামাল ছাত্রলীগ

শিক্ষা, শান্তি আর প্রগতি স্লোগানের সংগঠন ছাত্রলীগ এখন শিক্ষাপ্রতিষ্ঠানের বড় আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। শিক্ষার্থী নির্যাতন, অপহরণ, ছিনতাই, অভ্যন্তরীণ কোন্দল ও সংঘর্ষ এবং সিট বাণিজ্যসহ নানা কর্মকাণ্ডে জড়িয়ে একশ্রেণির নেতাকর্মী বিতর্কিত করছেন সংগঠনকে। তারা স্থানীয় ক্ষমতার দাপটে বেসামাল হয়ে পড়েছেন।

আরও পড়ুন >>> দুর্নীতি বনাম আইএমএফের ঋণ 

বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুৎ খাতে বছর আটেক আগে ৩ বিলিয়ন ডলারের বড় বিনিয়োগ প্রস্তাব দিয়ে বেশ হইচই ফেলে দিয়েছিলেন রিলায়েন্স এডিএ গ্রুপের কর্ণধার অনিল ধীরুভাই আম্বানি।

বণিক বার্তা

অনিল আম্বানির রিলায়েন্স বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে কি

বর্তমানে বাংলাদেশে রিলায়েন্সের একমাত্র প্রকল্প হিসেবে টিকে আছে মেঘনা ঘাটে নির্মাণাধীন ৭১৮ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্রটি। যদিও ২০১৯ সালের সেপ্টেম্বরে জাপানের জ্বালানি ও বিদ্যুৎ খাতের জায়ান্ট ‘জাপান এনার্জি ফর নিউ এরা’র (জেরা) কাছে বিদ্যুৎ কেন্দ্রের ৪৯ শতাংশ শেয়ার বিক্রি করে রিলায়েন্স। বাকি ৫১ শতাংশ শেয়ারও এখন জেরার কাছে বিক্রি করে দেয়ার পরিকল্পনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে। ফলে স্বভাবতই প্রশ্ন উঠেছে বাংলাদেশ থেকে রিলায়েন্স তার ব্যবসা গুটিয়ে নিচ্ছে কি?

এছাড়া বিদেশে পাঠাতে তিন লাখ ফেরাতেও তিন লাখ; সেচ সংকটে বোরো চাষ নিয়ে দুশ্চিন্তা; ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানের নামে স্থায়ী ক্যাম্পাসের জমি; পাতে কমছে মাছ মাংস ডিম; সাড়ে তিন মাসে ৯ অভিযোগ নিষ্পত্তি হয়নি একটিরও সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।