জনকণ্ঠে সাংবাদিকদের চাকরিচ্যুত করার প্রতিবাদে অবস্থান

বেতন-ভাতা ও ইনক্রিমেন্টের দাবিতে আন্দোলন করার কারণে দৈনিক জনকণ্ঠ থেকে ৬০ শতাংশ সাংবাদিক ও বিভিন্ন পর্যায়ের কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের প্রতিবাদ করেছেন বিভিন্ন ব্যক্তি ও সাংবাদিক সংগঠন। এবার প্রতিবাদে যোগ দিয়েছেন দেশ বরেণ্য সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী।

মঙ্গলবার (১৫ মার্চ) লন্ডন থেকে জনকণ্ঠ কর্তৃপক্ষের কাছে পাঠানো একটি চিঠিতে তিনি বলেছেন, জনকণ্ঠ পত্রিকা থেকে যেসব কর্মীকে ছাঁটাই করা হয়েছে, এটা অন্যায়। যারা প্রতিবাদ করছে, তাদের সঙ্গে আমি একাত্মতা প্রকাশ করছি এবং এ সিদ্ধান্ত জানাচ্ছি, তাদের প্রতি আচরিত দারুণ অন্যায়ের প্রতিকার অবিলম্বে করা না হলে জনকণ্ঠে আমি আর ভবিষ্যতে কলাম লিখব না।

চিঠিতে গাফফার চৌধুরী লিখেছেন, সংবাদ পেলাম দৈনিক জনকণ্ঠ পত্রিকা কর্তৃপক্ষ আবার পত্রিকার ৪০ জনের মতো সাংবাদিক ও অন্যান্য স্টাফকে অন্যায়ভাবে বরখাস্ত করেছে। তাদের অপরাধ, তারা তাদের ন্যায্য বেতন-ভাতা দাবি করেছেন।

ইতোপূর্বেও জনকণ্ঠ পত্রিকা কর্তৃক সাংবাদিকদের সঙ্গে এ ধরনের অন্যায় ও নিষ্ঠুর ব্যবহার করেছেন এবং সাংবাদিকদের ন্যায্য পাওনা না দিয়ে বহু সাংবাদিককে বরখাস্ত করেছেন। এ দুর্দিনে পরিবার-পরিজন নিয়ে এ চাকরিচ্যুত সাংবাদিকেরা এখন অনাহারের সম্মুখীন।

এখন তারা এই অন্যায়ের প্রতিবাদে আন্দোলনে নেমেছেন এবং দেশের সাংবাদিক সমাজ তাদের বাঁচার লড়াইয়ে সমর্থন জানাচ্ছে।

আমি জনকণ্ঠে দীর্ঘকাল ধরে কলামিস্ট হিসেবে আছি। পত্রিকাটির নীতি ও আদর্শের প্রতি আমি শ্রদ্ধাশীল। কিন্তু পত্রিকাটির কর্তৃপক্ষের এ অন্যায়ের প্রতিবাদ না জানিয়ে পারছি না। আমি আমার সংগ্রামী ভাইদের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি এবং এ সিদ্ধান্ত জানাচ্ছি, তাদের প্রতি আচরিত দারুণ অন্যায়ের প্রতিকার অবিলম্বে করা না হলে জনকণ্ঠে আমি আর ভবিষ্যতে কলাম লিখব না।

আবদুল গাফফার চৌধুরী
লন্ডন, ১৫ মার্চ ২০২১

এনএম/এসএসএইচ/এমএমজে