৪৫ বছর পর পুনরায় ঢাকায় মিশন চালু করতে যাচ্ছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। তিন দিনের সফরে আগামীকাল সোমবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকায় আসছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। তার সফরেই ঢাকায় মিশন চালু করবে আর্জেন্টিনা। সান্তিয়াগোর এ সফরে মিশন খোলা ছাড়াও দেশটির সঙ্গে দুটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, তিন দিনের সফরে সোমবার ঢাকায় আসবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী। তার এ সফর নানা কারণে গুরত্বপূর্ণ। কেননা, সান্তিয়াগোর সফরে ঢাকায় আর্জেন্টিনা মিশন উদ্বোধন করার কথা রয়েছে। এছাড়া কিছু চুক্তি ও এমওইউ সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- ঢাকায় মিশন খোলার বিষ‌য়ে নীতিগতভাবে সম্মত আর্জেন্টিনা

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ঢাকায় ইতোমধ্যে মিশন খোলার জন্য স্থান নির্ধারণ করে ফেলেছে আর্জেন্টিনা। সম্প্রতি দেশটির একটি প্রতিনিধিদল ঢাকা সফর করে গেছেন। সফরে তারা ঢাকার বনানীতে মিশনের জন্য একটি স্থান ঠিক করেছেন। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরের শুরুর দিন সোমবার বিকেলে ঢাকায় পুনরায় মিশন চালু করবে দেশটি। উদ্বোধনী অনুষ্ঠানে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এছাড়া ডিপ্লোমেটিক কোরের প্রধানসহ ঢাকায় নিযুক্ত বিদেশি বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররাও উপস্থিত থাকবেন।

গত বছরের ১২ জুলাই রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপাক্ষিক পরামর্শ প্রতিষ্ঠা সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) সই করে বাংলাদেশ ও আর্জেন্টিনা। সেসময় ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস চালুর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পররাষ্ট্র নীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ক্লাউদিও হাভিয়ের রসেনওয়াইগ।

এদিকে আর্জেন্টাইন পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে ফরেন অফিস কনসালটেশন (এফওসি) হওয়ার কথা থাকলেও সেটি হচ্ছে না। তবে দ্বিপাক্ষিক বৈঠকে দেশটির সঙ্গে দুটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরে কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি চুক্তি, দু’দেশের কূটনৈতিক প্রশিক্ষণ অ্যাকাডেমির মধ্যে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, ফুটবল সংক্রান্ত বিষয়েও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। এর বাইরে কৃষিখাতে সহযোগিতার সমঝোতা স্মারক এবং ট্রেড কর্পোরেশন নিয়ে একটি চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

মন্ত্রণালয়ের এ কর্মকর্তা আরও বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে আমাদের বিকল্প মার্কেট খুঁজতে হচ্ছে। এজন্য আমরা আর্জেন্টিনা থেকে সয়াবিন তেল আমদানি করতে চাচ্ছি। ওটার প্রেক্ষিতে একটা এমওইউ স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো

জানা গেছে, সফরে সান্তিয়াগো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গেও বৈঠক করবেন। এর বাহিরে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)-এর সঙ্গে বিজনেস টু বিজনেস বৈঠকে থাকবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী। এ বৈঠক তিন থেকে চার ঘণ্টাব্যাপী হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, কাতার বিশ্বকাপের সময় আর্জেন্টিনা দলের প্রতি বাংলাদেশের মানুষের সমর্থনে মুগ্ধ হয় দক্ষিণ আমেরিকার দেশটি। এরপর ঢাকায় পুনরায় মিশন খোলার বিষয়ে গুরুত্ব দেয় আর্জেন্টিনা। যদিও বিশ্বকাপের আগে গত বছরের ১২ ডিসেম্বর আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো এক টুইটে লিখেছিলেন, ঢাকায় ১৯৭৮ সালে বন্ধ হয়ে যাওয়া আর্জেন্টিনার দূতাবাস আবার চালুর বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে আলোচনা হয়েছে।

এনআই/এমজে