অনলাইন ও আইপিটিভি সম্প্রচার মাধ্যমে যা সম্প্রচারিত হয় তা তদারকির জন্য আলাদা একটি উইং করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ (মঙ্গলবার) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। 

মন্ত্রী বলেন, আমরা আমাদের মন্ত্রণালয়ের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইনে আরও নিবিড়ভাবে সেবা দিতে যেন কাজ করতে পারি, সে লক্ষ্যে একটি আলাদা উইং করা হচ্ছে। আগে আলাদা কোনো সেল ছিল না। এখন আমাদের মিডিয়া উইং সেটা দেখে। এজন্য সেখানে আলাদা আরও একটি উইং করার পরিকল্পনা নিয়েছি। সেটা ডেডিকেটেডলি কাজ হবে, অনলাইনে যে সমস্ত সম্প্রচার হয়, আইপিটিভিসহ অন্যান্য যা সম্প্রচার হয়; সেগুলো দেখার জন্য আমরা এ উইং করার সিদ্ধান্ত নিয়েছি। 

তিনি বলেন, আপাতত আমাদের যে জনবল আছে সে জনবল দিয়েই উইংটি শুরু করবো। পরবর্তীতে আমরা জনপ্রশাসনে জানাবো, এখানে আরও জনবল সংযোজন করার জন্য। 

তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন প্রসঙ্গে মন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমরা নাম পরিবর্তনের জন্য কেবিনেট ডিভিশনকে লিখেছিলাম। কেবিনেট ডিভিশন সেটা পর্যালোচনা করে প্রধানমন্ত্রীর অনুমোদন নিয়ে রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছিলেন। রাষ্ট্রপতির অনুমোদনের পর আবার কেবিনেট ডিভিশন হয়ে গেজেট জারি হয়েছে। এজন্য প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানাই। 

তথ্য মন্ত্রণালয় সম্প্রচারের কাজটি করে আসছে জানিয়ে তিনি বলেন, এজন্য আমরা চাচ্ছিলাম যে এই মন্ত্রণালয়ের নাম কাজের সাথে সঙ্গতিপূর্ণ হোক। সে কারণে আমরা নাম পরিবর্তন করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় করার জন্য প্রস্তাব করেছিলাম। 

এই মন্ত্রণালয়ের নাম শুরুতে তথ্য ও বেতার মন্ত্রণালয় ছিল বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, এরপর দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু যখন দেশ পরিচালনা করছিলেন বা বিজনেস অব এলোকেশন ঠিক করা হলো তখন এ মন্ত্রণালয়ের নাম দেওয়া হয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। তারপর ১৯৭৫ সালের পরে ১৯৮২ সালে এ মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে তথ্য মন্ত্রণালয় দেওয়া হয়। 

মন্ত্রী বলেন, যেহেতু আমরাই সম্প্রচারের কাজটি দেখভাল করি এবং রেগুলেট করা আমাদের দায়িত্ব এ কারণে কাজের সাথে সংগতি  রাখার জন্যই এ প্রস্তাবটি করেছিলাম। এছাড়া ভারতেও এ মন্ত্রণালয়ের নাম তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং পাকিস্তানেও এ নাম। তথ্য ও সম্প্রচার নিয়ে আলাদা দুইটি বিভাগ তৈরি হবে কি না- জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, আলাদা বিভাগের প্রয়োজন নেই। 

করোনা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, মানুষের মনের ভীতি চলে গেছে, টিকা নেওয়ার পর মনে করছে করোনা চলে গেছে। এছাড়া মানুষ যেভাবে স্বাস্থ্য সচেতনতা অবলম্বন করছিল, এখন কিন্তু সেটা আগের মতো করছে না। এজন্য আমি মনে করি এখন আমরা যে স্বাস্থ্যবিধি মেনে চলছি না, সেটা ভুল হচ্ছে। এখন আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলা প্রয়োজন এবং যতদূর সম্ভব জনসভা এড়ানো প্রয়োজন। এগুলো করলেই করোনা অনেক নিয়ন্ত্রণে চলে আসবে।

এসএইচআর/এনএফ