বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপচার্যের মেয়াদ বাড়াতে এ সংক্রান্ত আইন সংশোধন করছে মন্ত্রিসভা। এ লক্ষ্যে 'বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন, ২০২৩' এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। 

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন মিলেছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে সাংবাদিকদের মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১২ সালে এ আইনের সংক্ষিপ্ত সংশোধনী হয়েছিল। আজকে আরেকটি সংশোধনীর জন্য নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এ সংশোধনীর মূল বিষয় যেগুলো ছিল সেগুলো হচ্ছে অপরাপর সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য বা কোষাধক্ষ্যের মেয়াদ হয় চার বছর, কিন্তু বর্তমান আইনে এই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের তিন বছর আছে। সংশোধনীতে এটিকে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো চার বছর করার জন্য প্রস্তাব এসেছে।

তিনি বলেন, আরেকটি ছিল ইউজিসির মাধ্যমে সব বিশ্ববিদ্যালয়ে একটি ইনস্টিটিউট অব কোয়ালিটি এনসিওরেন্স সেল করার কথা। এটি অন্তর্ভুক্ত করে বাস্তবায়ন করার জন্য ব্যবস্থা করা হয়েছে। এখানে আগে ৩০ জন সিন্ডিকেট সদস্য ছিলেন। এখন ৩১ জন করা হয়েছে। আগে স্পিকারের মাধ্যমে তিনজন সংসদ সদস্য সিন্ডিকেটে ছিলেন। এখন এর মধ্যে একজন নারী সংসদ সদস্য হবেন।

সিন্ডিকেটে আগে শুধুমাত্র স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি থাকলেও এখন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ডিজিও থাকবেন জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একাডেমিক কাউন্সিলেরও সামান্য পরিবর্তন আনা হয়েছে। নিরীক্ষা কার্যক্রমে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মনোনীত একজন চার্টার্ড অ্যাকাউনন্টেড ফার্ম এবং মহাহিসাব নিরীক্ষক বা নিয়ন্ত্রক দ্বারা সম্পন্নের বিধান এখানে রাখা হয়েছে।

এসএইচআর/জেডএস