ফাইল ছবি

পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ দূষণের দায়ে ঢাকায় ১২টি যানবাহনকে ১৭ হাজার ৩০০ টাকা এবং ৫টি প্রতিষ্ঠান থেকে ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং, ঢাকা মহানগর কার্যালয়, ঢাকা জেলা কার্যালয় ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ঢাকা মহানগরের আদাবর, বসিলা, ভাটারা ও খিলগাঁও এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

আদালত পরিচালনার সময় নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে আদাবর এলাকায় ২টি প্রতিষ্ঠান থেকে মোট ১৫ হাজার টাকা, বসিলা এলাকায় ২টি প্রতিষ্ঠান থেকে মোট ১ লাখ ১০ হাজার টাকা এবং খিলগাঁও এলাকায় ১টি প্রতিষ্ঠান থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

ভাটারা এলাকায় মাত্রাতিরিক্ত হর্নের মাধ্যমে শব্দ দূষণের দায়ে ২টি যানবাহন থেকে মোট ৮০০ টাকা এবং যানবাহনের কালো ধোঁয়ার মাধ্যমে বায়ু দূষণের দায়ে ১০টি যানবাহন থেকে মোট ১৬ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ঢাকার আশেপাশে বায়ুদূষণ বিরোধী অভিযান অব্যাহত থাকবে।

এমএইচএন/জেডএস