তিন পার্বত্য জেলায় পরিবেশবান্ধব ইটভাটা নির্মাণের ওপর গুরুত্বরোপ করেছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সংসদ ভবনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪ম বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. দবিরুল ইসলাম। কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, এ.বি.এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং বাসন্তী চাকমা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বান্দরবানের লামা উপজেলায় সাম্প্রতিক সময়ে ম্রো সম্প্রদায়ের বাড়িতে হামলা ও অগ্নিসংযোগের কারণ ও প্রতিকার, বান্দরবান জেলার আইনশৃঙ্খলা ও সার্বিক পরিস্থিতি এবং তিন পার্বত্য জেলায় রেল লাইন স্থাপন কাজের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া বিগত বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।

তিন পার্বত্য জেলার উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে ইটভাটা করার ওপর কমিটি গুরুত্বারোপ করেন। এ বিষয়ে জটিলতা নিরসনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে (আন্তঃমন্ত্রণালয়) বৈঠক করার ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। 

বৈঠকে বান্দরবানের আইনশৃঙ্খলা ও সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে সুপারিশ প্রদানের জন্য এ বি এম ফজলে করিম চৌধুরীকে আহ্বায়ক করে চার সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়।

তিন পার্বত্য জেলায় উন্নয়ন প্রকল্প গ্রহণ করার আগে স্থাপত্য অধিদপ্তর ও সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক প্রণীত নকশা এবং সয়েল টেস্ট করে প্রকল্প গ্রহণ করার জন্য কমিটি সুপারিশ করেন। কমিটি বাজার ফান্ডের বন্দোবস্ত গ্রহীতাদের (ক্ষুদ্র ব্যবসায়ী) ব্যবসা পরিচালনার জন্য ব্যাংক লোন দেওয়ার ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। 

এছাড়া বৈঠকের শুরুতে ভাষা আন্দোলনে শহীদ বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা ও সমবেদনা জানানো হয়।

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, চেয়ারম্যান, বান্দরবন পার্বত্য জেলা পরিষদ, সংশ্লিষ্ট জেলা প্রশাসক, বিভিন্ন সংস্থার প্রধানসহ, মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআর/কেএ