প্লট-ফ্ল্যাটের আমমোক্তার নিয়োগ এবং বাতিলের ক্ষেত্রে পূর্ব অনুমোদন নিয়ে রেজিস্ট্রি কার্যক্রম সম্পন্নের নির্দেশ দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এ নিয়ম আজ (১ মার্চ) থেকেই কার্যকর হচ্ছে।

বুধবার (১ মার্চ) রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) সূত্রে বিষয়টি জানা গেছে। 

এর আগে রাজউকের পরিচালক (বোর্ড, জনসংযোগ ও প্রটোকল) শামীমা মোমেন স্বাক্ষরিত এক আদেশে বিষয়টি জানানো হয়েছিল।

রাজউক পরিচালক শামীমা মোমেন জানান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন আবাসিক, বাণিজ্যিক, শিল্প, প্রাতিষ্ঠানিক প্লট, ফ্ল্যাটের বরাদ্দ গ্রহীতা, লিজ গ্রহীতাদের সকল প্লটের, ফ্ল্যাটের আম-মোক্তার নিয়োগ এবং বাতিলের ক্ষেত্রেও রাজউক হতে পূর্বানুমোদন গ্রহণ করে রেজিস্ট্রি কার্যক্রম সম্পন্ন করতে হবে। এই নির্দেশনা আজ ১ মার্চ (বুধবার) থেকে কার্যকর হবে।

জানা গেছে, আমমোক্তার নামা একটি সম্পূর্ণ আইনি দলিল। স্ট্যাম্প অ্যাক্ট- ১৮৯৯ এর ২(২১) উপ-ধারা অনুসারে যে দলিল দিয়ে কোনো ব্যক্তিকে অপর কোনো ব্যক্তির পক্ষে হাজির হয়ে কার্য সম্পাদন বা কোনো ডিক্রি, রেজিস্ট্রি সম্পাদন তত্ত্বাবধান ইত্যাদি বিষয়ক যাবতীয় কার্যাবলী সম্পাদন করার ক্ষমতা দেওয়া হয়।

অর্থাৎ কোনো ব্যক্তি যৌক্তিক কারণে অন্যকে আইনগতভাবে যে ক্ষমতা অর্পণ করে তাকে ‘পাওয়ার অব অ্যাটর্নি’ বা আমমোক্তার বলে। সাধারণত সম্পত্তির ভোগদখল, রক্ষণাবেক্ষণ, কেনাবেচার জন্য বিশ্বস্ত কাউকে এ ক্ষমতা অর্থাৎ ‘পাওয়ার অব অ্যাটর্নি’ বা আমমোক্তার দিয়ে থাকে। কোনো দায়িত্ব বা ক্ষমতা অর্পণের জন্য পাওয়ার অব অ্যাটর্নি বা আমমোক্তারনামা করতে হয়। যাকে মোক্তার নিয়োগ করা হয় তিনি মূল মালিকের পক্ষে কোনো সম্পত্তির দান, বিক্রি, হস্তান্তর, রক্ষণাবেক্ষণ, বন্ধক রাখা, খাজনা ইত্যাদি কাজ করে থাকেন।

এএসএস/এসকেডি