চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। এতে সদস্য করা হয়েছে পুলিশসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের। ওই কমিটির প্রতিবেদনের ভিত্তিতে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে বলে জানিয়েছে পুলিশ। 

রোববার (৫ মার্চ) সোয়া ১২টার দিকে এসব তথ্য জানিয়েছেন চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপারেশন) সুদীপ্ত সরকার।

মামলার বিষয়ে জানতে চাইলে তিনি ঢাকা পোস্টকে বলেন, বিষয়টি তদন্ত করা হচ্ছে। জেলা প্রশাসন একটি তদন্ত কমিটি করেছে। ওই কমিটির প্রতিবেদনের ভিত্তিতে মামলা দায়ের করা হবে।

অক্সিজেন প্ল্যান্ট কারখানা কর্মকর্তাদের ধারণা, অতিরিক্ত চাপের কারণে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। যদিও এ বিষয়ে স্পষ্ট করে কিছু জানাতে পারেননি বিস্ফোরক পরিদপ্তরের কর্মকর্তারা। 

এ বিষয়ে চমেক হাসপাতালে চিকিৎসাধীন কারখানাটির কম্প্রেসার অপারেটর মো. ওসমান ঢাকা পোস্টকে বলেন, কারখানাটিতে বাতাস থেকে অক্সিজেন উৎপাদন করা হয়। বিস্ফোরণের সময় আমি ঘটনাস্থলের পাশেই ছিলাম। অক্সিজেনের অতিরিক্ত চাপের কারণে বিস্ফোরণ হয়েছে। 

চট্টগ্রামের সহকারী বিস্ফোরক পরিদর্শক এস.এম. সাখাওয়াত হোসেন ঢাকা পোস্টকে বলেন, এখনো নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। আমরা কাজ শুরু করেছি। তদন্ত শেষে বলা যাবে।

এর আগে শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে সীতাকুণ্ড উপজেলার কদমরসুল এলাকায় সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে বিকেল ৫টা ৪০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। বিস্ফোরণে এ পর্যন্ত ছয়জন নিহত এবং ৩৩ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এমআর/এমজে