৬৮টি ইউনিটের সক্ষমতা বৃদ্ধির মধ্য দিয়ে বিপদাপন্ন জনগোষ্ঠীর কাছে মানবিক সহায়তা পৌঁছানোর পথ আরও প্রশস্ত করতে জেলা পরিষদ চেয়ারম্যানদের সঙ্গে মতবিনিময় করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)।

রোববার (৫ মার্চ) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সভার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মন্ত্রী বলেন, দেশব্যাপী বিডিআরসিএসের বিস্তৃত স্বেচ্ছাসেবক নেটওয়ার্ককে সরকারের বিভিন্ন মানবিক সহায়তা প্রকল্পে সম্পৃক্ত করলে আরও স্বচ্ছ ও জবাবদিহিতার সঙ্গে কাজ করা সম্ভব হবে। এছাড়া সরকারের সহযোগী সংস্থা হিসেবে বিডিআরসিএসকে স্থানীয় সরকার বিভাগসহ সরকারের অন্যান্য সংস্থাগুলো আরও বেশি পরিমাণে আর্থিক সহায়তা দেওয়াসহ স্বেচ্ছাসেবকদের মানবিক ও দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেওয়া প্রয়োজন বলে আমি মনে করি।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্‌হাব। তিনি উপস্থিত ইউনিট চেয়ারম্যান ও সেক্রেটারিদের উদ্দেশে বলেন, স্থানীয় সম্পদের ওপর ভিত্তি করে সব ইউনিটকেই টেকসই উন্নয়নের মাধ্যমে নিজস্ব উদ্যোগে বিপদাপন্ন মানুষের কাছে মানবিক সহায়তা পৌঁছাতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। তবেই প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলা সম্ভব হবে। 

সংস্থাটি জানায়, রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের মূলনীতি অনুসরণ করে আত্মনির্ভরশীল ও টেকসই জাতীয় সোসাইটি হিসেবে প্রতিষ্ঠিত করতে ইউনিটগুলোর ভূমিকা ও করণীয় সম্পর্কে অবহিত করতেই সভার আয়োজন করা হয়।

দিনব্যাপী সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) ৫১ জন ইউনিট চেয়ারম্যান, ৫৬ জন ইউনিট সেক্রেটারি ও সোসাইটির ভাইস চেয়ারম্যান মো. নূর উর রহমান প্রমুখ।

এনআই/এফকে