গুলিস্তানের সিদ্দিক বাজারে ভবনে বিস্ফোরণের ঘটনায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে যতদিন রোগী ভর্তি থাকবে, ততদিন জেলা প্রশাসনের সহায়তা ও তথ্যকেন্দ্র চালু থাকবে বলে কর্তৃপক্ষ থেকে জানা‌নো হ‌য়ে‌ছে।

বুধবার (৮ মার্চ) ঢা‌মে‌কে জেলা প্রশাসকের বরাত দিয়ে ঢাকা জেলা অতিরিক্ত ম্যাজিস্ট্রেট এ কে এম হেদায়েত হোসেন এ তথ্য জা‌নান।

হেদায়েত হোসেন ব‌লেন, আমরা এখন পর্যন্ত মৃত ১১ জনের পরিবারকে ৫০ হাজার টাকা করে সহায়তা দিয়েছি। আর মাদারীপুরের বাসিন্দা দুইজনকে অ্যাম্বুলেন্সের খরচ বাবদ ১০ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, গতকালের দুর্ঘটনার পর প্রধানমন্ত্রীর নির্দেশনায় ঢাকা জেলা প্রশাসকের আয়োজনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে কন্ট্রোল রুম স্থাপন করেছি। এখান থেকে রাতে নিহতদের স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হয়। স্থানীয় থানা পুলিশ ও জেলা প্রশাসনের উদ্যোগে এটি সম্পন্ন হয়। 

অতিরিক্ত ম্যাজিস্ট্রেট হেদায়েত ব‌লেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিবারকে তাৎক্ষণিক ৫০ হাজার টাকা ও গুরুতর আহতদের ২৫ হাজার টাকা এবং বাকিদের চিকিৎসার জন্য প্রথমিকভাবে ১৫ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়ছে।

পরবর্তী পদক্ষেপ প্রস‌ঙ্গে অতিরিক্ত ম্যাজিস্ট্রেট ব‌লেন, আহতদের হাসপাতাল কর্তৃপক্ষের থেকে তালিকা অনুযায়ী, তাদের স্বজনদের কাছে সাহায্যের অর্থ হস্তান্তরের কাজ চলমান আছে।
 
এনআই/জেডএস