ছবি : সংগৃহীত

০৯ মার্চ ২০২৩।

রাজধানী ঢাকাসহ সারা দেশে অগ্নিকাণ্ড, বিস্ফোরণ ও ভবনধসের ঘটনা ক্রমেই বাড়ছে। এসব ঘটনায় আহত ও নিহত হচ্ছেন অনেক শ্রমিক ও সাধারণ মানুষ। ভুক্তভোগীদের অধিকাংশই নিরপরাধ। দু-একজনের গাফিলতি ও দায়িত্বে অবহেলার কারণে একটি পরিবার হঠাৎ নিঃস্ব হয়ে পড়ছে। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

কালবেলা

ক্ষতিপূরণ ও বিচার নিশ্চিত হচ্ছে না

শ্রমিক সংগঠনগুলো বলছে, এ যাবত ছোট-বড় প্রায় ২৫০টি কারখানায় অগ্নিকাণ্ড, ভবনধস, বয়লার বিস্ফোরণসহ বিভিন্ন ঘটনায় ৫ হাজারের বেশি শ্রমিকের মৃত্যু এবং ২০ হাজারের বেশি শ্রমিক আহত, পঙ্গুত্ববরণ করে মৃত্যুযন্ত্রণায় ধুঁকছে।

‘ছেলেমেয়ে দুজন কিছুতেই একা থাকতে চায় না। রাতে ঘুমাতে গেলেও ভয় পায়। ঘুমের ঘোরে চিৎকার করে জেগে ওঠে। এরপর বিছানায় কান্নাকাটি করে।’ নিজের দুই সন্তানকে নিয়ে এমনই তথ্য দিলেন অক্সিজেন কারখানা বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত চট্টগ্রামের সীতাকুণ্ডের কেশবপুর গ্রামের গৃহবধূ কোহিনুর বেগম।

প্রথম আলো

ঘুমের মধ্যে আঁতকে উঠছে শিশুরা, ঘর থেকে বেরোতে ভয়

কোহিনুর বেগম প্রথম আলোকে বলেন, বিস্ফোরণের সময় তাঁদের ভবনটি প্রবলভাবে কেঁপে ওঠে। ঘরের ভেতরে থাকা সন্তানেরা আতঙ্কে চিৎকার করে ওঠে। পরে বাইরে গিয়ে বীভৎস সব দৃশ্য দেখতে হয়েছে তাদের।

আরও পড়ুন >>> সীতাকুণ্ড ট্র্যাজেডি : যে জলে আগুন জ্বলে 

গুলিস্তানের সিদ্দিকবাজারে কুইন স্যানিটারি মার্কেটের সাততলা ভবনে বিস্ফোরণের পর গতকাল বুধবার পর্যন্ত উদ্ধার অভিযান শেষ করতে পারেননি ফায়ার সার্ভিসের কর্মীরা।

প্রথম আলো

সিদ্দিকবাজারের ভবনটি ঝুঁকিপূর্ণ, নেই যন্ত্র, উদ্ধার অভিযান ব্যাহত

উদ্ধার অভিযানের সঙ্গে যুক্ত ফায়ার সার্ভিসের একাধিক কর্মী প্রথম আলোকে বলেন, বিস্ফোরণে যখন কোনো ভবনের কলাম বা বিম ক্ষতিগ্রস্ত হয়, তখন সিভিল ইঞ্জিনিয়ার দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করাতে হয়। ভবনের ওজন হিসাব করে দেখতে হয়।

দেশে প্রায় দুই কোটি মানুষ কিডনি রোগে ভুগছে। তাদের মধ্যে বছরে ৪০ হাজার রোগীর কিডনি পুরোপুরি বিকল হচ্ছে। ডায়ালাইসিস বা কিডনি প্রতিস্থাপন ছাড়া এসব রোগীর আর কোনো চিকিৎসা নেই।

সমকাল

কিডনি রোগীর মৃত্যু বেড়ে দ্বিগুণ এক বছরেই

সরকারি পর্যায়ে গত ৮ বছরে ডায়ালাইসিসের খরচ বেড়েছে কয়েক গুণ। দীর্ঘমেয়াদি ও ব্যয়বহুল এ চিকিৎসা চালিয়ে যাওয়ার সামর্থ্য না থাকায় অনেকেই মাঝপথে চিকিৎসা বন্ধ করে দিচ্ছেন। এতে অপ্রত্যাশিত মৃত্যু বাড়ছে।

দেশে কিডনি রোগীর মধ্যে মাত্র ১৫ শতাংশ ডায়ালাইসিস করার সুযোগ পান। অন্যরা অর্থাভাবে ডায়ালাইসিস নিতে পারেন না। বলছেন কিডনি ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক হারুন অর রশিদ।

প্রতিদিনের বাংলাদেশ

ডায়ালাইসিসের সুযোগ পান ১৫ শতাংশ রোগী

দেশে প্রায় দুই কোটি মানুষ কোনো না কোনোভাবে কিডনি রোগে আক্রান্ত। বছরে প্রায় ৪০ হাজার রোগী কিডনি বিকল হয়ে মারা যাচ্ছে। শতকরা পাঁচ ভাগ রোগীরও দীর্ঘমেয়াদি ব্যয়বহুল এই চিকিৎসা চালিয়ে যাওয়ার সামর্থ্য নেই।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের রাঙামাটি জেলার যোগাযোগের অন্যতম মাধ্যম নৌপথ। জেলা সদরের সঙ্গে উপজেলাগুলোর যোগাযোগ কাপ্তাই হ্রদকে ঘিরে গড়ে উঠেছে। শুষ্ক মৌসুম হওয়ায় এ হ্রদের পানি অস্বাভাবিকভাবে কমে যাচ্ছে।

প্রতিদিনের বাংলাদেশ

রাঙামাটির নতুন দুঃখ শুষ্ক কাপ্তাই

৬০ বছরেরও বেশি সময় হ্রদে কোনো ড্রেজিং বা খনন হয়নি। জেগে উঠছে অসংখ্য ডুবোচর ও গাছের গুঁড়ি। ডুবোচরে আটকে যাচ্ছে নৌযান। গাছের গুঁড়ির সঙ্গে ধাক্কা লেগে প্রায়শই ঘটছে দুর্ঘটনা।

চলতি অর্থবছরের বাজেট ঘোষণাকালে দেশের অর্থনীতি নিয়ে আশাবাদ প্রকাশ করেছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থনৈতিক কর্মকাণ্ডে গতিশীলতা আনা হবে জানিয়ে সে সময় তিনি ইউক্রেন সংকটজনিত পরিস্থিতি মোকাবেলা করে চলতি অর্থবছরে অগ্রগতির ধারাবাহিকতা বজায় রাখার ঘোষণাও দিয়েছিলেন।

বণিক বার্তা

ছয় মাসে বাজেটের মাত্র ২৪% বাস্তবায়ন

অর্থ জোগাড়ের নিশ্চয়তা না থাকলেও ওই সময়ে বাজেট ঘোষণা হয় ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকার। অর্থবছরের প্রথম অর্ধাংশে (জুলাই-ডিসেম্বর) এ বাজেটের এক-চতুর্থাংশও পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি সরকারের মন্ত্রণালয় ও বিভাগগুলো।

আরও পড়ুন >>> এই মৃত্যু উপত্যকাই আমার দেশ! 

বিদেশে শ্রমিকের কাজ নিয়ে যাওয়া ৫৫৪ অভিবাসী নারীর মৃত্যু হয়েছে গত পাঁচ বছরে। এর মধ্যে স্বাভাবিক, দুর্ঘটনা, হত্যা ও আত্মহত্যায় প্রাণ হারিয়েছেন ৩৪১ নারী শ্রমিক। বাকি ২১৩ জন মারা গেছেন স্ট্রোক, ক্যান্সার, ডেঙ্গু, হৃদরোগসহ নানা রোগে।

বণিক বার্তা

প্রবাসী নারী শ্রমিকের রোগে মৃত্যুর ৭১ শতাংশই স্ট্রোকে

স্ট্রোক কিংবা মস্তিষ্কে রক্তক্ষরণেই মৃত্যু হয়েছে ৭১ দশমিক ৩৬ শতাংশ বা ১৫২ অভিবাসী নারী শ্রমিকের। রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরু) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

এছাড়া কারিগরি পেশায় এগোলেও বিজ্ঞান শিক্ষায় পিছিয়ে নারী; ভবনগুলো ছিদ্রহীন করায় বিস্ফোরণ ঘটছে; ভয়াল বিস্ফোরণে ভয়ের দিনরাত; ইসি কি সিসিক্যামেরা পাবে; ঢাকা মহানগরী মৃত্যুকূপ; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।