অ্যাঞ্জেল, বেলা, রোজ, মোগলি, ক্যান্ডি, হাচিকো, স্যাম! তবে বাহারি নামগুলো মানুষের নয়, বিড়ালের। আর অনিন্দ্যসুন্দর এ প্রানীগুলোকে নিয়েই মিরপুরে অনুষ্ঠিত হয়েছে ঢাকা ক্যাট শো ২০২৩।

শুক্রবার (১০ মার্চ) মিরপুরের ১০নং ওয়ার্ড কমিউনিটি সেন্টারে দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়। বিড়ালমালিক ও বিড়ালপ্রেমীদের অংশগ্রহণে জমজমাট হয়ে ওঠে ক্যাট শো।

এ ক্যাট শোতে বিড়ালদের ঘিরে ছিল বেশ কিছু আয়োজন। এর মধ্যে ছিল রেসপন্স টু প্যারেন্টস অর্থাৎ মালিকের ডাকে কোন বিড়াল কত দ্রুত সাড়া দিচ্ছে। ছিল যেমন খুশি তেমন সাজো। এতে বিড়ালমালিকরা তাদের বিড়ালকে ভিন্নধর্মী সাজে উপস্থাপন করেন।

এছাড়াও আয়োজিত হয় বিড়ালদের নিয়ে কিটি ফুটবল। যেখানে বিড়ালরা ছোট্ট ফুটবল গোলপোস্টে ছুঁড়ে মারে। সবশেষে আয়োজিত হয় র‍্যাম্প শো। এতে মালিকরা তাদের বিড়ালকে নিয়ে র‍্যাম্প ওয়াক করেন। ক্যাট শোর পাশাপাশি ছিল পেট জোন কেয়ার। যেখানে ৫০টি বিড়ালকে বিনামূল্যে চিকিৎসা ও ২৫টি বিড়ালকে ভ্যাকসিন দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সাবেক সচিব ইয়াকুব আলী, চিত্রনায়িকা আঁচল প্রমুখ।

ইয়াকুব আলী বলেন, ঢাকা ক্যাট শোর আয়োজনটি সত্যিই মনোমুগ্ধকর। এ আয়োজনের মধ্য দিয়ে বিড়ালদের বিভিন্ন জাতের বিড়ালের সঙ্গে পরিচয় হয়েছে। আমি এ আয়োজনে অংশগ্রহণ করতে পেরে আনন্দিত। অংশগ্রহণকারী সবার প্রাণীদের প্রতি প্রেম ও ভালোবাসা দেখে ভালো লাগছে। আশা করি ভবিষ্যতেও এ ধরনের আয়োজন করা হবে।

আঁচল বলেন, বিভিন্ন কাজে ব্যস্ত থাকার কারণে আমাদের বিড়ালের যত্ন নিতে পারিনা। তারপরও যতটুকু সময় পাই সেটা নিজের থেকে বিড়ালের পিছনেই বেশি ব্যয় করি। করোনাকালীন সময়ে এক প্রকার হতাশার মধ্য দিয়ে যাচ্ছিলাম। আর তখন থেকেই আমি বিড়াল পোষা শুরু করি। যারা পশু-পাখি ভালোবাসে তারাই জানে যে এরা আমাদের মস্তিষ্ককে কতটা সুস্থ রাখে। এ ভালোবাসার মধ্যে আমরা বেঁচে থাকতে চাই।

কথা হয় আয়োজনে অংশগ্রহণকারী মতিয়া মতির সাথে। তিনি বলেন, ভালোবাসা থেকেই বিড়াল পুষি। তবে শুধু বিদেশী নয়, আশেপাশে থাকা অসহায় বিড়ালগুলোকে উদ্ধার করে লালন-পালন করি। সম্প্রতি আমরা দুটো বিড়াল উদ্ধার করেছি। এর মধ্যে একটিকে আমার স্বামী রাজশাহীর একটি গ্রাম থেকে উদ্ধার করেছেন। তখন তার বয়স ছিল ১ মাস। আরেকটি বাচ্চাকে ঢাকার আজিমপুরের এক নর্দমা থেকে উদ্ধার করেছি। আমি যখন ছোট ছিলাম তখন থেকেই দেশি বিড়াল পালতাম। এখন প্রায় সব ধরনের বিড়াল আমার বাসায় আছে। আজকের এ ক্যাট শোতে অংশগ্রহণ করে বেশ ভালো লাগছে।

ওএফএ/এফকে