অনুষ্ঠিত হতে যাচ্ছে ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (ফোবানা) ৩৭তম সম্মেলন। আগামী ১ থেকে ৩ সেপ্টেম্বর কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিতব্য এ সম্মেলনটি হবে উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের মিলন মেলা।

রোববার (১২ মার্চ) প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানায় সংগঠনটির নেতারা।

ফোবানার নির্বাহী কমিটির চেয়ারপারসন আতিকুর রহমান বলেন, বাংলাদেশের সংস্কৃতি, কৃষ্টি ও ভাষাকে উত্তর আমেরিকায় বসবাসরত বাঙালিদের অংশগ্রহণের মাধ্যমে প্রচার ও প্রসার করাই এবারের ফোবানার মূল উদ্দেশ্য। একই সাথে উত্তর আমেরিকায় বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে সাংস্কৃতিক ও ব্যবসায়িক সেতুবন্ধন তৈরি এবং নতুন প্রজন্মের কাছে ভাষা ও উচ্চ শিক্ষার ব্যাপারে প্রেরণা দিতে ৩৭তম ফোবানা সম্মেলন ভূমিকা রাখবে।

এক প্রশ্নের জবাবে চেয়ারপারসন বলেন, কিছু দিন আগে প্রেসক্লাবে ফোবানা নামধারী একটি সংগঠন সংবাদ সম্মেলনের আয়োজন করেছিল। তারা জানায় যে তারাই আসল ফোবানা, অন্যরা (আমরা) ভুয়া। আপনারা জেনে থাকবেন, প্রতিবছর নির্বাচনের মাধ্যমে ফোবানার কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। তখন অনেক প্রার্থীই সেখানে পরাজিত হন। পরাজয়ের গ্লানি থেকে তারা এ ধরনের কাজ করে থাকেন। ফোবানার সর্বোচ্চ নীতিনির্ধারণী সভায় ইতোমধ্যেই তাদের বহিষ্কার ঘোষণা করা হয়েছে।

এবারের সম্মেলনে থাকবে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ওপর বিশেষ সেমিনার ও প্রদর্শনী। স্মরণ করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, দেশপ্রেম ও আত্মত্যাগের ইতিহাস। এছাড়া স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রবাসীরা কী রূপ ভূমিকা রাখতে পারে তা নিয়ে আয়োজিত হবে বিশেষ আলোচনা সভা। সম্মেলনের বিস্তারিত বিষয়ে জানা যাবে www.fobana.info এই ওয়েবসাইটে।

ওএফএ/ওএফ