মালদ্বীপের রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সোলিহর সঙ্গে সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী চট্টগ্রাম থেকে দেশটির রাজধানী মালের সঙ্গে সরাসরি জাহাজ চলাচলসহ দুই দেশের বাণিজ্যিক যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

বুধবার (১৬ মার্চ) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে মালদ্বীপের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন মোমেন। এ সময় তিনি এই আহ্বান জানান।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের নাগরিকদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিসহ পর্যটন শিল্প বিকাশে উপকূলীয় নৌ-পথ চালু করার জন্যও মালদ্বীপের সহযোগিতা কামনা করেন। মালদ্বীপের অধিক সংখ্যক ছাত্রকে বাংলাদেশে অধ্যয়নের আহ্বানও জানান তিনি। মালদ্বীপের নাগরিকদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দিতেও আগ্রহী বাংলাদেশ, উল্লেখ করেন মোমেন।

এ সময় তিনি তৈরি পোশাক, প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি পণ্য, হালাল খাদ্য, পাটজাত পণ্য, ওষুধ, গৃহস্থালি সামগ্রী, তৈরি জাহাজসহ বিভিন্ন পণ্য বাংলাদেশ থেকে আমদানির জন্য ইব্রাহিম সোলিহকে অনুরোধ করেন।

এছাড়া দেশটির সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি এবং দ্বিপাক্ষিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি স্বাক্ষরেরও অনুরোধ জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ সফর করার জন্য মালদ্বীপের রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান। এ সময় উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে তারা সন্তোষ প্রকাশ করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে দুদিনের সফরে আজ (বুধবার) সকালে ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহ। সফরের শুরুতে সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান তিনি। এরপর ৩২ নম্বরের বাড়িতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান সোলিহ।

রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে তার সহধর্মিণী ফাজনা আহমেদ ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্ৰী আবদুল্লাহ শহীদ ও অর্থনৈতিক উন্নয়নবিষয়ক মন্ত্ৰীসহ মোট ২৭ জন অতিথি ঢাকায় এসেছেন।

সাক্ষাৎকালে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহিদ, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

এনআই/এফআর/আরএইচ