ঘুষ দাবি করায় পিরোজপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের ২ কর্মচারী ও ৩ দালালকে হাতেনাতে আটক করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ছদ্মবেশী এনফোর্সমেন্ট টিম। কর্মচারীরা হলেন- পিরোজপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক জহিরুল ইসলাম ও পরিচ্ছন্নতা কর্মী রাজেশ লাল দাস।

অভিযানের সময় আটক দালালদের ৭ থেকে ১০ দিনের সাজা ও দুই কর্মচারীকে সাময়িক বরখাস্তের জন্য সুপারিশ করা হয়েছে। 

বুধবার (১৫ মার্চ) পিরোজপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক পরিচালক আরিফ হোসেনের নেতৃত্বে একটি টিম অভিযানে অংশ নেয়। দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ আরিফ সাদেক অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন। 

এ বিষয়ে জানতে চাইলে পিরোজপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক গোলাম মাওলা ঢাকা পোস্টকে বলেন, আমাদের কাছে অভিযোগ ছিল সেবা গ্রহীতাদের কাছ থেকে পাসপোর্ট প্রতি চার থেকে পাঁচ হাজার টাকা ঘুষ হিসেবে নেওয়া হয়। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে আমাদের টিম ছদ্মবেশে পিরোজপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে যায়। সেখানে অভিযোগের সত্যতা পায় টিম।

দুদক সূত্রে আরও জানা যায়, অভিযানকালে দুদকের এনফোর্সমেন্ট টিমের সদস্যরা পাসপোর্টের সেবা গ্রহীতা হিসেবে নতুন পাসপোর্ট করতে গেলে দালালরা প্রতিটি পাসপোর্টের জন্য ১০ থেকে ১৪ হাজার টাকা দাবি করেন। দুদকের এনফোর্সমেন্ট টিমের কাছে ৩ দালাল হাতেনাতে আটক হয়। ওই দালালের বক্তব্য অনুসারে দুই অফিসে স্টাফকে চিহ্নিত করে দুদকের এনফোর্সমেন্ট টিম। অভিযানের সময় টিমের সঙ্গে থাকা ভ্রাম্যমাণ আদালত আটককৃত এক দালালকে ১০ দিন অপর দুজনকে ৭ দিন কারাদণ্ড দিয়ে জেল হাজতে পাঠান।

আরএম/এমজে