ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো। সেন্ট মার্টিন দ্বীপে জাহাজ থামানোর ঘাট বা জেটি তৈরি হয়েছে দ্বীপটির পূর্ব পাশে। গত ৮ ফেব্রুয়ারি জেটি থেকে কিছু দূরের পশ্চিম সৈকতে গিয়ে দেখা গেল, সেখানে তিনতলার তিনটি ভবন নিয়ে গড়ে উঠেছে আটলান্টিক রিসোর্ট নামের একটি স্থাপনা। দুটি ভবনের নির্মাণকাজ শেষ হয়েছে গত নভেম্বরে। একটি ভবনের নির্মাণকাজ এখনো চলছে। এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

সেন্ট মার্টিনকে মেরে ফেলা হচ্ছে

পরিবেশ অধিদপ্তর ১৯৯৯ সালে সেন্ট মার্টিনকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) ঘোষণা করে। ৩৮ বছরের সেন্ট মার্টিন দ্বীপে প্রবাল প্রজাতি ১৪১টি থেকে কমে ৪০টিতে নেমেছে। কমেছে বৃক্ষ আচ্ছাদিত এলাকা। দ্বীপটিতে স্থাপনা নির্মাণ অবৈধ। তবে হোটেল, রিসোর্ট ও রেস্তোরাঁ হয়েছে ২৩০টির বেশি। দুই বছরে তৈরি হয়েছে ১৩০টি।

আটলান্টিক রিসোর্টের আঙিনায় দাঁড়িয়ে মুঠোফোনে পরিবেশ অধিদপ্তরের ওয়েবসাইটে ঢুকে দেখা যায়, সেখানে স্পষ্টভাবেই উল্লেখ করা আছে যে দেশের ১৩টি প্রতিবেশগত সংকটাপন্ন এলাকার (ইসিএ) একটি সেন্ট মার্টিন দ্বীপ।

প্রথম আলো

অনন্য সেন্ট মার্টিন দ্বীপটি রক্ষায় যেভাবে সবাই ব্যর্থ হলো

দেশের একমাত্র প্রবালসমৃদ্ধ দ্বীপ সেন্ট মার্টিন। দ্বীপটিতে ১,০৭৬ প্রজাতির জীববৈচিত্র্য রয়েছে। পরিবেশ অধিদপ্তর ১৯৯৯ সালে সেন্ট মার্টিনকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ঘোষণা করে। দ্বীপে হোটেল, রিসোর্ট ও রেস্তোরাঁ হয়েছে ২৩০টির বেশি। দুই বছরে তৈরি হয়েছে ১৩০টি। দ্বীপটিতে প্রবাল প্রজাতি ১৪১টি থেকে কমে ৪০টিতে নেমেছে। কমেছে বৃক্ষ আচ্ছাদিত এলাকা।

আরও পড়ুন >>> বৈশ্বিক খাদ্য সংকট : বাংলাদেশ কি প্রস্তুত?

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। তাদের দেওয়া তথ্য অনুযায়ী, ঢাকার বায়ুর অবস্থা এমনই।

প্রথম আলো

ঢাকায় পানি ছিটিয়ে বায়ুদূষণ কতটুকু কমছে

সাম্প্রতিক কালে ঢাকার বায়ুদূষণ বড় ধরনের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। আইকিউ এয়ারের তথ্যমতে, ঢাকা বিশ্বের দূষিত নগরগুলোর একটি। প্রায়ই এটি তালিকার শীর্ষে থাকে। ফেব্রুয়ারির ২৮ দিনের মধ্যে এক দিনও ঢাকাবাসী নির্মল বায়ু পাননি।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আরও ঘনীভূত হচ্ছে রাজনৈতিক সংকট। নির্বাচনকালীন সরকার ও সংলাপ প্রশ্নে অনড় অবস্থানে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের বিরোধী দল বিএনপি।

যুগান্তর

রাজনৈতিক সংকটের সমাধান কোন পথে

দুদলের এমন বিপরীতমুখী অবস্থানে রাজনৈতিক অঙ্গনে বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা। সব শ্রেণি-পেশার মানুষের একটাই প্রশ্ন, তাহলে রাজনৈতিক সংকটের সমাধান কোন পথে।

গোটা বিশ্বেই উচ্চশিক্ষায় বিদেশযাত্রার জন্য সবচেয়ে জনপ্রিয় গন্তব্য ইউরোপ-আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলো। এর ব্যতিক্রম দেখা যায়নি বাংলাদেশেও। যদিও হঠাৎ করেই বাংলাদেশিদের বিদেশে উচ্চশিক্ষার শীর্ষ গন্তব্য হয়ে উঠেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। বৈশ্বিকভাবে স্বীকৃত কিউএস র‍্যাংকিংয়ে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান ১৫০-এরও পরে।

বণিক বার্তা

হঠাৎ বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার শীর্ষ গন্তব্য আবুধাবি-দুবাই

বিদেশে উচ্চশিক্ষার গন্তব্য নিয়ে প্রতি বছর প্রতিবেদন প্রকাশ করে আসছে জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা (ইউনেস্কো)। সংস্থাটির সর্বশেষ পরিসংখ্যান বলছে, বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে এখন বাংলাদেশী শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে রয়েছে ইউএই।

আরও পড়ুন >>> বিশ্ববিদ্যালয়ে ছাত্ররাজনীতি কতটা যৌক্তিক? 

ঋণ দেওয়ার ক্ষেত্রে নিয়মনীতির তোয়াক্কা করছে না বেসরকারি ওয়ান ব্যাংক লিমিটেড। এমনকি বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও ঋণ দেওয়া, নবায়ন এসব বিষয়ে বাংলাদেশ ব্যাংক নিযুক্ত সমন্বয়কের পরামর্শও আমলে নেওয়া হচ্ছে না।

প্রতিদিনের বাংলাদেশ

অন্তহীন অনিয়ম ওয়ান ব্যাংকে

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, সুশাসনের ঘাটতিসহ কয়েকটি কারণে গত ডিসেম্বরে ওয়ান ব্যাংককে ‘দুর্বল’ চিহ্নিত করে নিবিড় তদারকির জন্য নির্বাহী পরিচালক মো. নূরুল আমীনকে সমন্বয়ক হিসেবে নিয়োগ দেয় কেন্দ্রীয় ব্যাংক। পর্ষদ ও নির্বাহী কমিটির প্রতিটি সভার আগে ব্যাংক থেকে পাঠানো স্মারক পর্যালোচনা করে বেশ কিছু ঋণের বিষয়ে এমডিকে নিজের মতামত ও পরামর্শ দেন তিনি।

আগামী দুই বছরে রেলের বহরে যাত্রীবাহী ২০০ ব্রড গেজ ক্যারেজ (বগি) যুক্ত করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এসব বগি সংগ্রহে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়েছে। তবে এরই মধ্যে রেলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, ইন্দোনেশিয়ার প্রতিষ্ঠান পিটি ইনকাকে সুবিধা দিতে দরপত্রে বিশেষ কিছু শর্ত যুক্ত করা হয়েছে।

কালের কণ্ঠ

দরপত্রের শর্ত নিয়ে প্রশ্ন

২ মার্চ রাজধানীর রেল ভবনে এসংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সম্ভাব্য দরপত্র আহ্বানকারী প্রতিষ্ঠানের স্থানীয় প্রতিনিধিরা অংশ নেন। বৈঠকে অংশ নেওয়া একজন নাম প্রকাশ না করার শর্তে কালের কণ্ঠকে বলেন, ৮০০ বগি দেওয়ার অভিজ্ঞতা নিয়ে বৈঠকে ব্যাপক আলোচনা হয়েছে। এই অভিজ্ঞতা কেন এক হাজার বগির নয়? এতে স্পষ্ট বোঝা যায়, ইন্দোনেশীয় প্রতিষ্ঠান পিটি ইনকাকে সুবিধা দিতেই এই শর্ত দরপত্রে যুক্ত করা হয়েছে।

এছাড়া প্রথম দিন ৯০ রোহিঙ্গার তথ্য যাচাই; ঋণ নেওয়ার ক্ষেত্রে সতর্ক সরকার; রাজধানীর গণপরিবহনে ডিভাইস কারসাজি; কর্মীদের বাসসংকট, কর্তাদের পার্কিং; ইইএফ থেকে হাওয়া আরও ৩২৪ কোটি; বিসিএসে এক-চতুর্থাংশ নারী সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।