বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিতে বিশ্বের সব প্রান্তে বসবাসরত বাঙালিদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

শনিবার (১৮ মার্চ) ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মবকুল হোসাইন এ তথ্য জানিয়েছেন।

মেয়র আতিকুল ইসলাম বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ে বঙ্গবন্ধুর অসামান্য অবদান ও ভূমিকার কথা উল্লেখ করে বলেন, সারা পৃথিবী জুড়ে আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধুর মতো এমন অসাধারণ নেতা পাওয়া যাবে না। বিশ্বের সব প্রান্তে বসবাসরত বাঙালিদের প্রতি আহ্বান, আপনারা ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা ছড়িয়ে দিন। যেখানেই থাকি না কেনো বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করতে হবে।

এসময় ডিএনসিসি মেয়র স্বাধীন বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। 

মেয়র আরও বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে দৃশ্যমান যেসব উন্নতি ও পরিবর্তন সাধিত করেছে সেই ধারাবাহিকতা রক্ষায় আমাদের দেশ ও দশের কল্যাণে কাজ করতে হবে।

এর আগে কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলামের সভাপতিত্বে কনস্যুলেটের সদস্যরাসহ সম্মিলিতভাবে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও কর্মের ওপরে নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শনসহ দেশাত্মবোধক গান পরিবেশন করে শিশু-কিশোররা।

অনুষ্ঠানে জাতির পিতা ও তার পরিবারের শাহাদাতবরণকারী অন্যান্য সদস্যসহ মহান মুক্তিযুদ্ধে শহীদ সব বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত সমৃদ্ধি ও প্রগতির জন্য বিশেষ দোয়া, মোনাজাতের করা হয়।

এএসএস/এসএম