স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে নানা স্তরের মানুষ আগের তুলনায় এখন সহজে সেবা পাচ্ছে, কারণ যার যার দায়িত্ব ও কর্মপরিধি এখন সুনির্দিষ্ট। এসব প্রতিষ্ঠানকে আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়ার ফলে তিন শতাধিক পৌরসভা এখন তাদের ব্যয় করার পরও রাজস্ব উদ্বৃত্ত থাকছে।

রোববার (১৯ মার্চ) ঢাকার স্থানীয় সরকার ইনস্টিটিউটে স্থানীয় সরকার প্রতিষ্ঠান সম্পর্কিত প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের উপ-পরিচালকদের (ডিডিএলজি) কাজের পরিধি সম্পর্কে ধারণা প্রদান, ডিডিএলজিদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার জন্য পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদসমূহের আইনে প্রয়োজনীয় সংশোধন করা হয়েছে। এতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতাও নিশ্চিত হয়েছে।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং  সভাপতিত্ব করেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মুহম্মদ ইবরাহিম।

এসএইচআর/এসকেডি