পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, আমরা ভালো কাজ করেছি। এজন্য আত্মতুষ্টিতে ভুগলে হবে না। আগামীতে আরও ভালো কাজ করতে হবে। জনগণের পুলিশ হওয়ার জন্য প্রতিনিয়ত আমাদের সেবার মান বাড়াতে হবে।

সোমবার (২০ মার্চ) বিকেলে চট্টগ্রাম জেলা পুলিশ লাইনস মাঠে বার্ষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশের আইনশৃঙ্খলা রক্ষা এবং জননিরাপত্তা বিধানে পুলিশ নিরলস কাজ করে যাচ্ছে। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী ঘোষিত ‘জিরো টলারেন্স নীতি’ বাস্তবায়ন করা হয়েছে। এর মধ্য দিয়ে সবার সহযোগিতায় আমরা দেশকে জঙ্গিবাদমুক্ত করতে সক্ষম হয়েছি।

পুলিশ সদস্যদের উদ্দেশে আইজিপি বলেন, অসহায় মানুষ সেবা পেতে থানায় আসে। থানায় আসা মানুষ যেন তাদের প্রত্যাশা অনুযায়ী সেবা পায় সেজন্য সব পুলিশ সদস্যকে সচেষ্টা থাকতে হবে।

পুলিশ প্রধান বলেন, জাতীয় জরুরি সেবা ৯৯৯ জনগণের আস্থা অর্জনে সক্ষম হয়েছে। তিনি পুলিশি সহায়তা পেতে ৯৯৯-এ কল করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এস. এম. শফিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি আনোয়ার হোসেন ও জেলা প্রশাসক আবুল বাশার মো. ফখরুজ্জামানসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার সকালে চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার এনায়েতবাজার পুলিশ ফাঁড়ির উদ্বোধন করেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন। 

ওই সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দুবাইয়ে সোনার দোকান চালু করে সাম্প্রতিক সময়ে আলোচিত রবিউল ইসলাম ওরফে আরাভ খানের বিরুদ্ধে রেড নোটিশ দেওয়া হয়েছে এবং ইন্টারপোল সেটি একসেপ্ট করেছে। তাকে ফিরিয়ে এনে আইনের আওতায় আনতে পুলিশের চেষ্টা অব্যাহত আছে। বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে। তার পলায়নের ঘটনায় কোনো পুলিশ কর্মকর্তা জড়িত আছে কি না সেটিও তদন্ত করে দেখা হবে।

এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, রোহিঙ্গা ক্যাম্প সম্পূর্ণভাবে আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় জেলা পুলিশ, এপিবিএন, র‍্যাব, আরআরআরসিসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা একযোগে কাজ করছে। সেখানে যারা আইনশৃঙ্খলায় বিঘ্ন ঘটাচ্ছে, তাদের প্রত্যেকের বিরুদ্ধে প্রতিটি ঘটনায় আমরা আইনগত ব্যবস্থা নিচ্ছি।

এরপর আইজিপি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইনসে বার্ষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন। 

এমআর/জেডএস