ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উদ্যোক্তাদের ৭৪ শতাংশই এ খাতের সেবা নিতে গিয়ে সরাসরি দুর্নীতির মুখে পড়েন। সে জন্য বেশির ভাগ ক্ষেত্রেই তাঁদের ঘুষ লেনদেন কিংবা রাজনৈতিক প্রভাব ব্যবহার করতে হয়েছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

৭৪% ছোট উদ্যোক্তা দুর্নীতির শিকার

প্রতিষ্ঠান পরিচালনা করতে গিয়ে ৭৮ শতাংশ ব্যবসায়ীকে নানা সময়ে ঘুষ দিতে হয়েছে। ৬০ শতাংশ রাজনৈতিক প্রভাব ও ৪৬ শতাংশ ব্যবসায়ী চাঁদাবাজির শিকার হয়েছেন। পুরো ব্যবস্থায় গলদের কারণে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) ৪৪ শতাংশ ব্যবসায়ী স্বজনপ্রীতি ও ৪৩ শতাংশ অনৈতিক পৃষ্ঠপোষকতার কারণে তাঁদের ব্যবসা বাধাগ্রস্ত হয়েছে বলে জানান।

আরও পড়ুন >>> নারীর চ্যালেঞ্জ, নারীর অগ্রযাত্রা 

ঢাকা শহরের কোনো এক রাস্তায় দাঁড়িয়ে চারপাশে তাকালে ছোটখাটো ঝোপঝাড় বা নিদেনপক্ষে বড় একটি গাছের দেখা খুব কমই পাওয়া যায়। আর বনভূমি তো রীতিমতো কল্পনার ব্যাপার।

প্রথম আলো

ঢাকায় টিকে আছে দুই শতাংশ বনভূমি, তাতে ২০৯ প্রজাতির প্রাণী

৩০০ থেকে ৪০০ বছর আগে চিত্রটা ছিল আলাদা। ঢাকা মহানগরীর ৪০০ বছর পূর্তি উপলক্ষে এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ প্রকাশিত ‘এনভায়রনমেন্ট অব ক্যাপিটাল ঢাকা’ বইয়ের ‘ওয়াইল্ডলাইফ অব ঢাকা’ অধ্যায়ে পাওয়া যায় সেই খোঁজ।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম গত নয় মাসে ৪০ শতাংশের বেশি কমেছে। পণ্যটির মূল্য এখন ১৫ মাসের মধ্যে সবচেয়ে সাশ্রয়ী। পাশাপাশি তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দামও কমেছে ৮১ শতাংশ। যদিও দেশের বাজারে এখনই জ্বালানি পণ্যের এ মূল্যপতনের সুফল পাচ্ছেন না ভোক্তারা।

বণিক বার্তা

বিশ্ববাজারে তেল-গ্যাসের দাম কমার সুবিধা পাবে না দেশের ভোক্তারা

দেশে জ্বালানি তেল ও গ্যাসের মূল্যবৃদ্ধির সময় সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, বিশ্ববাজারে দাম কমলে দেশেও জ্বালানি পণ্যের দাম সমন্বয় করা হবে। যদিও সংশ্লিষ্ট বিভাগগুলো এখন বলছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানি পণ্যের দাম কমলেও তা স্থিতিশীল নয়। তাই দেশের বাজারে এখনই পণ্যের দাম কমানো বা সমন্বয় করা হচ্ছে না।

দেশের প্রথম এক্সপ্রেসওয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক নির্মাণের আগে ও পরে নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখার জন্য কোনো নিরীক্ষা হয়নি। মানা হয়নি ২০০৫ সালে তৈরি করা নিরাপত্তা মডিউলও।

কালের কণ্ঠ

ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের নিরাপত্তার নিরীক্ষা হয়নি

প্রকল্পের নির্মাণ শেষে যান চলাচলের জন্য উন্মুক্ত হওয়ার আগে আবার নিরাপত্তা নিরীক্ষা জরুরি। কিন্তু এই প্রকল্প বাস্তবায়নের আগে ও পরে কখনোই তা করা হয়নি। ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত এই এক্সপ্রেসওয়ে ৫৫ কিলোমিটার দীর্ঘ।

সরকারের পানি ব্যবস্থাপনার দুর্বলতায় মিষ্টি পানিসমৃদ্ধ বাংলাদেশেও সুপেয় পানি দুষ্প্রাপ্য হয়ে উঠেছে। দেশের এক-তৃতীয়াংশ এলাকার মানুষ সুপেয় পানির বড় ঝুঁকিতে রয়েছে।

দেশ রূপান্তর

পানির দেশে পানির আকাল

হাজার হাজার কোটি টাকা খরচ করে প্রকল্প বাস্তবায়ন করেও নিরাপদ পানি মিলছে না। এ ব্যর্থতা ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনও হুমকিতে পড়ার শঙ্কা তৈরি করেছে।

আরও পড়ুন >>> মেট্রোরেল অর্থনীতির নতুন জাগরণ 

জাহাজ ভাঙা ও ইস্পাত শিল্পে প্রতিনিয়ত অক্সিজেনের প্রয়োজন হয়। বোতলজাত অক্সিজেন থাকে ইয়ার্ড ও ইস্পাত কারখানাগুলোতে। জাহাজ কাটা কিংবা রড উৎপাদনে ওয়েল্ডিং সেকশনে প্রতিনিয়ত অক্সিজেনের প্রয়োজন হয়।

প্রতিদিনের বাংলাদেশ

জাহাজ ভাঙা শিল্পে ধস

অক্সিজেন ছাড়া এই দুই শিল্প অচল। ফলে দুই শিল্পের প্রয়োজনে চট্টগ্রামে গড়ে উঠেছে ১৫টি অক্সিজেন কারখানা। এখন জাহাজ ভাঙা শিল্প ও রড উৎপাদন কারখানাগুলোর দুরবস্থা শুরুর পর একে একে বন্ধ হচ্ছে অক্সিজেন কারখানাগুলোও।

এছাড়া ঈদযাত্রার সব টিকিট অনলাইনে বিক্রি করবে রেলওয়ে; মুরগির ঝাপটা মাছেও লেগেছে; প্রত্যাখ্যান-সমর্থনের ঘেরাটোপ; চারবার সময় বাড়িয়েও কোটা পূরণ হয়নি সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।