কেউ লাঠি ভর দিয়ে চলছেন, কেউ আবার একা চলার সামর্থ্য হারিয়েছেন। কথা বলতে কষ্ট হয় কিন্তু রণাঙ্গনের ‘রক্ত লাল, রক্ত লাল’ গানটি অবলীলায় গেয়ে গেলেন বুলবুল মহানবীশ, ডালিয়া নওশীন। ৭১ সালে স্বাধীনতার সময় নারীরা নানাভাবে মুক্তিযুদ্ধে সহায়তা করেছেন।

কেন্দ্রীয় নারী কমিটি সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ’৭১ মঙ্গলবার ৫২ তম স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে সেই সময়ের দিনগুলোতে ফিরে গিয়েছেন নারীরা। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ।

কেন্দ্রীয় নারী কমিটির এই উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন,‘ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গানগুলো শুনে সেই সময় যেন ফিরে গেলাম। আমাদের মুক্তিযুদ্ধে নারীদের অবদান অসামান্য। আজ অনেকেই অনেক ঘটনা বলেছে। এগুলো যদি বই আকারে প্রকাশ করা যায় তাহলে পরবর্তী প্রজন্ম জানতে পারবে। আমরা কেন্দ্রীয় সেক্টর ফোরাম এতে সহায়তা করব। আপনাদের উদ্যোগ নিলে আগামী বিজয় দিবসের আগেই কয়েকটি বই প্রকাশ করা সম্ভব’।

রাজধানীর অফিসার্স ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে মুক্তিযুদ্ধকালীন ঘটনা স্মরণ করেছেন নারীরা। মুক্তিযু্দ্ধে সশস্ত্র নারী মুক্তিযোদ্ধার প্রকৃত সংখ্যা জানার দাবি উঠে আলোচনা সভায়।

স্বাধীনতার পাঁচ দশক পার হলেও নারীরা এখনো সংগ্রামের মধ্যে রয়েছেন বলে মনে করেন তারা। ঝর্ণা রহমানের সঞ্চালনায় ও লায়লা হাসানের সভাপতিত্বে স্মৃতিচারণ করেছেন শারমিন মুর্শিদ,আবৃত্তি করেছেন রুপা চক্রবর্তী। সমবেত কণ্ঠে সংগীতও হয়েছে। 

এজেড/এসএম