ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

এক যুগ আগে এই দিনে পায়ে গুলি লেগেছিল কিশোর লিমন হোসেনের।  ২০১১ সালের ২৩ মার্চ  ১৬ বছরের কিশোর লিমন হোসেন র‌্যাবের অভিযানের সময় পায়ে গুলিবিদ্ধ হয়েছিলেন। এ ঘটনায় র‌্যাবের ছয় সদস্যের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা করেছিলেন লিমনের মা হেনোয়রা বেগম।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

এক যুগেও পুলিশ জানে না লিমনকে কারা গুলি করেছিল

লিমনের মা হেনোয়রা বেগম বাদী হয়ে ২০১১ সালের ১০ এপ্রিল তৎকালীন র‌্যাব-৮-এর ডিএডি লুৎফর রহমানসহ ছয় র‌্যাব সদস্যের নামে ঝালকাঠির আদালতে হত্যাচেষ্টার মামলা করেন।  মামলাটি রাজাপুর থানার উপপরিদর্শক (এসআই) আবদুল হালিম তালুকদার তদন্ত করেন। তিনি ২০১২ সালের ১৪ আগস্ট আদালতে প্রতিবেদন দাখিল করে র‌্যাব সদস্যদের অব্যাহতির সুপারিশ করেন।

আরও পড়ুন >>> দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি : সংসার আর চলে না 

‘১ কোটি ২৮ লাখ তো নিছেন আপনারা সবাই। আপনাকে ব্যক্তিগতভাবে ১৪ লাখ দিছি না?’ সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এই টেলিফোন কথোপকথনের সত্যতা পাওয়া গেছে। ঘুষ লেনদেনের এই ঘটনা ঘটেছিল পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) এক কর্মকর্তা এবং গোয়েন্দা পুলিশের (ডিবি) এক কর্মকর্তার মধ্যে।

প্রথম আলো

সিআইডি কর্মকর্তাকে তুলে নিয়ে দেড় কোটি টাকা মুক্তিপণ আদায় ডিবির

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব ফৌজিয়া খানের নেতৃত্বাধীন তদন্ত কমিটি গত ২৬ অক্টোবর মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। তাতে বলা হয়েছে, ২০২০ সালের ২৬ নভেম্বর সিআইডির এসআই আকসাদুদ জামানকে মালিবাগ থেকে উঠিয়ে মিন্টো রোডে ডিবি কার্যালয়ে নিয়ে নির্যাতন এবং জোরপূর্বক মুক্তিপণ বাবদ ১ কোটি ৪২ লাখ টাকা আদায় করার সত্যতা পাওয়া গেছে।

রোজা শুরুর আগমুহূর্তে নিত্যপণ্যের বাজারে রীতিমতো আগুন লেগেছে। গতকাল বুধবার রাজধানীর বিভিন্ন বাজারে সবজিসহ কয়েকটি পণ্য চড়া দামে বিক্রি হয়েছে। এর মধ্যে কিছু পণ্যের দাম কারণ ছাড়াই এক লাফে দ্বিগুণ হয়েছে।

সমকাল

রোজায় ক্রেতার হাঁসফাঁস সংসারের ফর্দে কাটছাঁট

কিছু পণ্য কেজিতে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। ব্যবসায়ীরা দাম বৃদ্ধির জন্য আমদানি বন্ধকে ঢাল বানাচ্ছেন, দাঁড় করাচ্ছেন নানা যুক্তি। তবে তেতে থাকা নিত্যপণ্যের আরেক দফা বৃদ্ধিতে চরম বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা। তাঁদের কেউ কেউ নির্দিষ্ট টাকায় বাজার করতে গিয়ে গৃহিণীর দেওয়া ফর্দে করছেন কাটছাঁট।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো প্রকল্পের সফটওয়্যার কেনায় অনিয়মের প্রমাণ পাওয়া গেছে।  দরপত্রে উল্লিখিত শর্ত পূরণে ব্যর্থ প্রতিষ্ঠানকে ২১৭ কোটি টাকার (ভ্যাট-ট্যাক্সসহ) সফটওয়্যার কেনার কাজ দেওয়া হচ্ছে। নানা কায়দাকানুনে অযোগ্যতাকে বৈধতা দিয়েছেন প্রকল্পসংশ্লিষ্টরা। আজ ওই সফটওয়্যার কেনার প্রস্তাব সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উঠছে।

যুগান্তর

কাজ পাচ্ছে শর্ত পূরণে ব্যর্থ প্রতিষ্ঠান

২০১৭ সালে ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো প্রকল্প গ্রহণ করা হয়। প্রাথমিকভাবে এর প্রাক্কলিত ব্যয় ধরা হয় ৫৮৫ কোটি টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক অর্থায়ন করবে ৫২৯ কোটি টাকা এবং সরকারি খাতে ৫৫ কোটি টাকা অর্থায়ন করা হবে।

আরও পড়ুন >>> ট্যানারির বর্জ্য : বুড়িগঙ্গার পর দূষণে ধলেশ্বরী 

ওয়াশিং ও ডায়িং কারখানার পাইপ দিয়ে লাল-নীল-সবুজ কেমিক্যালযুক্ত তরল বর্জ্য অনবরত এসে পড়ছে নর্দমা বা খালে। সব মিলেমিশে পানি কুচকুচে কালো হয়ে নর্দমা বা খাল দিয়ে ফসলি জমি, নালা, ডোবা, জলাশয়, বিল প্লাবিত করে মিশছে নদ-নদীর পানিতে।

কালের কণ্ঠ

তুরাগ নদে দূষণের ২২৪ উৎস

পানিদূষণের এমন ভয়াবহ চিত্রের দেখা মিলবে গাজীপুর শিল্পাঞ্চলজুড়ে। বিষাক্ত বর্জ্যে এরই মধ্যে জেলার তুরাগ, চিলাই, বানার, পারুলী, শালদাহ ও বালু নদ মৃতপ্রায়। সেই সঙ্গে মোগরখাল, জানের খাল, সুকন্দিরবাগ, হায়দরাবাদ, লবঙ্গ, কেওয়াসহ শতাধিক খালের পানি কালো ও ভারী হয়ে এখন ব্যবহারের অনুপযোগী। মরে গেছে সব জলজ প্রাণী।

এছাড়া এবার রোজায় দাম বেশি; ঢাকা-বরিশাল মহাসড়ক যে কারণে এখন মৃত্যুকূপ; রোজানির্ভর পণ্যের আমদানি কম; অর্থঋণ আদালতে আটকা ১৬৬৮৮৭ কোটি টাকা; হঠাৎ সিদ্ধান্তে ক্ষুব্ধ সাধারণ যাত্রীরা; চট্টগ্রাম ও উত্তর-পূর্ব ভারতে জাপানের বিনিয়োগ হাজার কোটি ডলার ছাড়িয়েছে; কনটেইনার হ্যান্ডলিংয়ে অলস বসে আছে সক্ষমতার ৪৩%; আমদানি ঝেঁকে ঝুঁকিতে জ্বালানি; অর্থঋণ আদালতে মামলার স্তূপ সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।