অব্যবহৃত ডাটা ও টকটাইম ফেরত, বান্ডিল প্যাকেজসহ সিম বিক্রি ও প্রিমিয়াম সিম কালোবাজারি বন্ধের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার (২৩ মার্চ) প্রেসক্লাব প্রাঙ্গণে এ মানববন্ধন আয়োজিত হয়।

মানববন্ধন কর্মসূচিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, গ্রাহকদের দীর্ঘদিনের দাবি এবং আমাদের সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল গ্রাহকদের অব্যবহৃত ইন্টারনেট ডাটা ও টকটাইম ফেরত দেওয়ার জন্য। পরবর্তীতে গত বছরের ২ আগস্ট এ বিষয়ে নির্দেশ প্রদান করেছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী। বিটিআরসি থেকেও নির্দেশনা প্রদান করা হয়েছিল। দুটি শর্ত ছিল যে গ্রাহকদের একই প্যাকেজ অথবা মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ রিচার্জ করতে হবে। একজন সাধারণ গ্রাহক ৩৬, ৪৬ বা ৫৬ টাকায় ১ জিবি বা ১.৫ জিবি ডাটা ক্রয় করে যার মেয়াদ থাকে তিন দিন। অথচ সেই গ্রাহক অফিস এবং বাসায় ওয়াইফাই ব্যবহার করার কারণে হয়তো ৫০০ এমবি ব্যবহার করল অথচ তার অব্যবহৃত তিন দিনের মধ্যে মেয়াদ নির্দিষ্ট থাকায় সেই ডাটা আর ব্যবহার করতে পারছে না। 

তিনি আরও বলেন, দেশের শীর্ষ স্থানীয় অপারেটর জিপি সেন্টার থেকে ০১৭১১ সিরিজের সিম বিক্রি হচ্ছে। সিমের মূল্য ৩০০ টাকায়। কিন্তু সঙ্গে ৪৪০০ টাকা রিচার্জে বান্ডেল মিনিট কিনতে হচ্ছে বাধ্যতামূলক! মোট সিমের দাম নিচ্ছে ৪৭০০ টাকা। এই রিচার্জের ৪৪০০ টাকা ব্যালেন্স শো করে না। এই টাকায় গ্রাহক ৬ মাসে ৭২০০ মিনিট পাবে, প্রতিমাসে ১২০০ মিনিট করে। এখন যদি গ্রাহক ৩ মাস পর ব্যবহার করে তাহলে তার মিনিট বাতিল হয়ে যাবে। এ সকল বান্ডেল প্যাকেজ বাতিল করতে হবে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- সংগঠনের কেন্দ্রীয় সদস্য মিতা রহমান, দপ্তর সম্পাদক শেখ ফরিদ, ডা. আমিনুল, অ্যাড. সাহেদা বেগম, মোবাইল ফোন রিচার্জ সমিতির সভাপতি আমিনুল ইসলাম বুলু, গণসংহতির কেন্দ্রীয় নেতা বাচ্চু, মানবাধিকার সংগঠনের নেতা সোহেল আহমেদ মৃধা, আবুল কাশেম মজুমদার প্রমুখ।

ওএফএ/এমজে