ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

দেশের ৩০ শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ে দুর্বল বা স্বল্প কৃতিধারী শিক্ষার্থীদের আলাদা করে কোনো যত্ন নেওয়া হয় না। যদিও দুর্বলদের বেছে বেছে বাড়তি যত্ন নেওয়ার নির্দেশনা আছে সরকারের এবং এটা নিশ্চিত করা স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষকদের দায়িত্ব।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

দুর্বল শিক্ষার্থীদের যত্ন নেই, আগ্রহ প্রাইভেটে

প্রতিবেদনের আওতায় আসা বিদ্যালয় ৬৮৭২টি। ৫২৭টি বিদ্যালয় দুর্বল শিক্ষার্থী চিহ্নিত করে না। ১৫০৭টি বিদ্যালয় দুর্বল শিক্ষার্থী চিহ্নিত করলেও যত্ন নেয় না। শিক্ষকদের প্রশিক্ষণেও ঘাটতি।

ঢাকায় অভিজাত এলাকার তালিকা করলে শীর্ষস্থানে থাকবে গুলশান। যেখানে বসবাস করেন সমাজের বিত্তবানদের একাংশ। সেই সংখ্যাটি বছর বছর বাড়ছে। তার কারণ, প্রতিবছরই গুলশানে অভিজাত অ্যাপার্টমেন্টের সংখ্যা বাড়ছে। সঙ্গে দামও।

প্রথম আলো

গুলশানে এত বিলাসবহুল অ্যাপার্টমেন্ট কেনেন কারা

২০১০ সাল থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত গত ১৩ বছরে রাজধানীর বিভিন্ন এলাকায় ১ লাখ ৩৪ হাজার ৫০০ অ্যাপার্টমেন্ট তৈরি হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি ১৭ শতাংশ বা ২২ হাজার ৮৭৬টি অ্যাপার্টমেন্ট নির্মিত হয়েছে গুলশানে।

আরও পড়ুন >>> মরণ ফাঁদের নির্মাণকাজ 

পণ্যের দাম নিয়ে ক্রেতার সঙ্গে ভাঁওতাবাজি চলছে। কারসাজির মাধ্যমে বাড়ানো হয় পণ্যের দাম। পরে চাপের মুখে কমে খুবই সামান্য। ফলে বাড়তি দামেই বিক্রি হয় পণ্য। এরপর ফের দাম বাড়ানো হয়।

যুগান্তর

ভোক্তার সঙ্গে ভাঁওতাবাজি

একইভাবে বিশ্ববাজারে কোনো পণ্যের দাম বাড়লে দেশেও বাড়িয়ে দেওয়া হয়। অথচ বিশ্ববাজারে দাম কমলে দেশে কমানো হয় না। সেসময় নানা অজুহাতে বাড়তি দামেই বিক্রি হয়। শুল্কছাড়, এলসি মার্জিন হ্রাসসহ সরকারের কাছ থেকে নানা ধরনের সুবিধা নেওয়ার পরও বাজারে এর প্রভাব পড়েনি।

দেশে সরকারি ব্যবস্থাপনায় রিং বিক্রির ব্যবস্থা নেই। ভারতে এই রিংয়ের সর্বনিম্ন খুচরা মূল্য ৮ হাজার ৯২৯ টাকা এবং সর্বোচ্চ ৩৬ হাজার ৮০৪ টাকা।

সমকাল

গলা কাটছে হার্টের রিং

অনৈতিক বাণিজ্য বন্ধে ঔষধ প্রশাসন অধিদপ্তর ২০১৭ সালে রিংয়ের সর্বনিম্ন মূল্য ২৫ হাজার এবং সর্বোচ্চ মূল্য ৫০ হাজার টাকা নির্ধারণ করে দিয়েছিল। নির্ধারিত মূল্য তালিকা হাসপাতালে টানানোর নির্দেশনাও দেয় সংস্থাটি। তবে বর্তমানে এ হার্টের রিং রোগীদের কাছে ৫০ হাজার থেকে ১ লাখ ৫২ হাজার টাকায় বিক্রি করা হয়।

অব্যাহত ডলার সংকট কাটাতে প্রতিনিয়তই বিদেশি মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। ফলে দেশের রপ্তানি আয় ও রেমিট্যান্স বাড়লেও রিজার্ভের খরা কাটছে না।

দেশ রূপান্তর

৯ মাসে রিজার্ভ কমেছে ১১ বিলিয়ন ডলার

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন বিশ্লেষণে দেখা গেছে, ডলার সাশ্রয়ী নানা পদক্ষেপের পরেও সর্বশেষে গতকাল (২৭ মার্চ) বিদেশি মুদ্রার রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ৩১ দশমিক ১৫ বিলিয়ন ডলার।

আরও পড়ুন >>> দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি : সংসার আর চলে না 

ঢাকা থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুরের বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভাড়া ৫৩ হাজার টাকা। এ রুটের অন্যসব এয়ারলাইনস আরও কম দামে যাত্রী বহন করলেও বিমান করে না। খালি যাবে, তাও কম ভাড়ায় যাত্রী নেয় না বিমান।

দেশ রূপান্তর

আকাশ ছুঁতে চায় বিমান ভাড়াও

ঢাকা থেকে বিমান কত বেশি ভাড়া নেয় তা স্পষ্ট বোঝা যায় নিকটতম প্রতিবেশী শহর কলকাতার দিকে চোখ বোলালে। কলকাতার নেতাজি সুভাষ বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানের তিন ভাগের এক ভাগ ভাড়া দিয়ে কুয়ালালামপুর যাওয়া যায়।

এছাড়া বৈশ্বিক কারণে অর্থনীতিতে এখনো অনিশ্চয়তা; ব্যাংকেই ডলারের কালোবাজার; নীতিমালা-পরিকল্পনাহীনতায় সংকটে ঢাকার সবুজ পরিসর; কম বয়সী গেমারদের ওপর সাইবার হামলা বেড়েছে ৫৭%; বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ১৩ হাজার মেগাওয়াটেই সীমাবদ্ধ থাকছে; বায়ুদূষণে আবার শীর্ষে ঢাকা; ঢাকায় খাবার খরচই ২২,৬৬৪ টাকা; রোজায় ভোগাচ্ছে গ্যাস সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।