দীর্ঘ দুইমাসের চিকিৎসা শেষে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন শুটিং হাউসে বিস্ফোরণে দগ্ধ হওয়া মডেল অভিনেত্রী শারমিন আঁখি। বাসায় ফেরার আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

মঙ্গলবার (২৮ মার্চ) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

আরও পড়ুন>>অভিনেত্রী শারমিন আঁখির অবস্থা শঙ্কামুক্ত : চিকিৎসক

তিনি বলেন, গত ২৮ জানুয়ারি দগ্ধ অবস্থায় আমাদের এখানে ভর্তি হন। তার শরীরের ৩৫ শতাংশ দগ্ধ হয়েছিল। ৩৫ শতাংশ দগ্ধ একজন মানুষের জন্য আশঙ্কাজনক। ১৫ শতাংশ দগ্ধ হলে তাকে আমরা শঙ্কামুক্ত বলতে পারি না। সেখানে তিনি তো ৩৫ শতাংশ দগ্ধ হয়েছেন, সঙ্গে ইনহ্যালেশন বার্ন ছিল। আমাদের ডাক্তারদের তত্ত্বাবধানে দুইমাস চিকিৎসা শেষে আজ (মঙ্গলবার) আমরা তাকে আনুষ্ঠানিকভাবে হাসপাতাল থেকে রিলিজ দিচ্ছি।

ঘটনার দিন কী ঘটেছিল সে বিষয়ে সাংবাদিকদের জানান অভিনেত্রী আঁখি। তিনি বলেন, সেদিনের বিভীষিকা এখনো আমার চোখের সামনে ভাসে। সেদিন আমি মিরপুর শুটিং হাউসে ওয়াশরুমে ঢুকি। ঢোকার সঙ্গে সঙ্গে স্পার্কের মতো হয়। এরপর হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ হলে আমি পড়ে যাই। এসময় বাথরুমের দরজা ভেঙে উড়ে যায়। আমার শরীর অর্ধেক বাথরুমের ভেতর ছিল আর অর্ধেক বাথরুমের বাইরে ছিল। মুহূর্তেই আমার শরীর দগ্ধ হয়। সঙ্গে সঙ্গে শুটিং ইউনিটের গাড়িতে করে আমাকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে নিয়ে আসা হয়। আপনারা জানেন গত ২৮ জানুয়ারি দুর্ঘটনায় আমি আহত হই। ঠিক আজকে সেই ২৮ তারিখে আমি আবার বাসায় ফিরে যাচ্ছি।

আরও পড়ুন>>শুটিংয়ে দগ্ধ অভিনেত্রী শারমিন আঁখি

আঁখি বলেন, প্রথমত আমি আমাদের চিকিৎসকদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। যারা আমাকে দীর্ঘদিন সেবা করে আজকে বাড়ি ফেরার জন্য সুযোগ করে দিচ্ছেন। আমি তাদের কাছে কৃতজ্ঞ।

তিনি বলেন, আমি যখন আইসিইউতে ছিলাম, তখন থেকেই মিডিয়াতে বিভিন্ন ধরনের সংবাদ প্রচারের খবর পাই, যেগুলো আমার জন্য খুবই বেদনাদায়ক ছিল। আর সেজন্যই আজ আমি আমার এই পোড়া শরীর নিয়ে আপনাদের সামনে এসেছি। অনেকে বলছেন আমি স্মোকিং করতে যেয়ে এই ঘটনাটি ঘটেছে। কিন্তু সেদিন সেখানে এমন কোনো ঘটনা ঘটেনি। এই ঘটনা ঘটার পর থেকে এখন পর্যন্ত ওই শুটিং হাউজ আমার কোনো খোঁজ-খবর নেয়নি। আমার স্বামী রাহাত সবসময় আমার পাশে ছিলেন। তিনি সবার কাছে দোয়া চেয়েছেন যেন আমি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠতে পারি।

অভিনেত্রী আঁখির স্বামী রাহাত কবির অভিযোগ করে বলেন, দুইমাস পেরিয়ে গেলেও ওই শুটিং হাউজের কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। এত বড় একটি ঘটনা ঘটে গেল...তাদের কী উচিত ছিল না আমাদের সঙ্গে যোগাযোগ করা? সবাই শুধু বলছেন স্মোকিং থেকে ঘটনাটি ঘটেছে। আসলে স্মোকিং থেকে ঘটনাটি ঘটার কথা নয়। কারণ সে তখন এখানে স্মোকিং করেনি। এখানে অন্য কোনো ঘটনা ঘটেছে। আইন-শৃঙ্খলা বাহিনীর সেই কারণ উদঘাটন করা উচিত ছিল। আঁখি এখন মোটামুটি সুস্থ। আঁখি নিজেই তাদের যে সংগঠন আছে, তাদের মাধ্যমে সবকিছুর জবাব চাইবেন ও আইনগত ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

আরও পড়ুন>>শুটিংয়ে দগ্ধ অভিনেত্রী আঁখি শঙ্কামুক্ত নন : চিকিৎসক

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি মিরপুরের পল্লবীর সাড়ে এগারোর একটি বাসায় শুটিং চলাকালে দুর্ঘটনার শিকার হন ছোট পর্দার অভিনেত্রী শারমিন আঁখি। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে বিস্ফোরণে দগ্ধ হয়ে শরীরের ৩৫ শতাংশ পুড়ে যায় তার।

উল্লেখ্য, চট্টগ্রামে বেড়ে ওঠা আঁখির মঞ্চে যাত্রা শুরু ‘অরিন্দম নাট্য সম্প্রদায়’র মধ্য দিয়ে। এই দলের নিয়মিত প্রযোজনা তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ‘কবি’ নাটকের মূল চরিত্র ‘বসন’ করেই আলোচনায় আসেন তিনি। পরে টিভি নাটকে আলোচনায় আসেন তিনি শিহাব শাহীনের ‘অনামিকা’ ও ইয়ামিন ইলানের ‘আজ বাবার বিয়ে’ নাটকে অভিনয় করে। ‘ইতি তোমারই ঢাকা’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয় তার।

এসএএ/কেএ