ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

সরকারি উদ্যোগে গড়ে ওঠা রাজধানীর পরিকল্পিত আবাসিক এলাকাগুলোর মধ্যে গুলশান, বনানী, বারিধারা ও উত্তরা অন্যতম। কিন্তু এসব এলাকা এখন অনেকটাই বাণিজ্যিক এলাকায় রূপ নিয়েছে। মূলত রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) উদাসীনতা ও তদারকির অভাবেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

অনিয়মকে বৈধতা দিতে তোড়জোড়

রাজউকের তথ্যই বলছে, এসব এলাকার অন্তত ১ হাজার ২৮১টি আবাসিক প্লট অবৈধভাবে বাণিজ্যিক বা অনাবাসিক কাজে ব্যবহার করা হচ্ছে।   রাজউকের নিয়ম অনুযায়ী, আবাসিক প্লটে বাণিজ্যিক কার্যক্রম চালানো নিষিদ্ধ।

বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মেনে ব্যাংক কোম্পানি আইনের সংশোধনের খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। এতে ইচ্ছাকৃত ঋণখেলাপিরা অনেকটাই অসুবিধায় পড়বেন। অবশ্য সরকারি নানা সুবিধা পেয়ে যারা খেলাপির তালিকার বাইরে থাকেন, তাঁদের কোনো সমস্যা হবে না।

প্রথম আলো

ইচ্ছাকৃত খেলাপিরা ভুগবেন, জামানত লাগবে আত্মীয়দের

মালিকদের ঠিকই খুশি রাখা হয়েছে। পরিচালকদের সংখ্যায় সামান্য পরিবর্তন আনা হয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন, এসব পরিবর্তন সামান্য ইতিবাচক।     দুর্বল ব্যাংক দেউলিয়া ঘোষণার বিধান। একই পরিবার থেকে পরিচালক হতে পারবেন তিনজন। পর্ষদ সদস্য বা আত্মীয়দের জামানত দিয়ে ঋণ নিতে হবে। পেশাজীবী, ব্যবসায়িক, সামাজিক, সাংস্কৃতিক বা রাজনৈতিক সংগঠনের পদ পাবেন না।

আরও পড়ুন >>> রেলের টিকিট কালোবাজারি : টিকিট যার ভ্রমণ তার

রাজধানীর গুলশান, বনানী, বারিধারা, ধানমন্ডি ও উত্তরার মতো অভিজাত এলাকাগুলোয় কোটি টাকার বেশি দামের ফ্ল্যাটের বিক্রি কমেনি।

প্রথম আলো

সংকটেও কোটি টাকার বেশি দামি ফ্ল্যাটের বিক্রি বেশি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় মানুষের প্রকৃত আয় কমেছে। অন্যদিকে রড, সিমেন্টসহ সব ধরনের নির্মাণসামগ্রীর দাম বেড়েছে। এ কারণে ফ্ল্যাটের দাম বেড়ে গেছে। এতে চলতি বছর রাজধানীতে ৭০-৮০ লাখ টাকা দামের ফ্ল্যাটের চাহিদা কমেছে।

বাংলাদেশ রেলওয়ের উন্নয়নের জন্য প্রকল্পের যেন শেষ নেই। শুধু চলমান ৩৯টি প্রকল্পেই বরাদ্দের পরিমাণ পৌনে দুই লাখ কোটি টাকা। বলা যায় রীতিমতো উন্নয়নের জোয়ারে ভাসছে রেল। কিন্তু যাত্রীসেবা সেই তিমিরেই। ফলে আড়ালে পাল্লা দিয়ে মোটা-তাজা হচ্ছে দুর্নীতির ‘কালো বিড়াল’।

যুগান্তর

ট্রেনযাত্রীরা দুর্নীতির কাছে বড় অসহায়

প্রকল্প গ্রহণ থেকে বাস্তবায়ন পর্যন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের সম্পদের পরিমাণ-উৎস খোঁজা উচিত। রেলে উন্নয়ন প্রকল্পে অস্বাভাবিক ব্যয় হচ্ছে, যেখানে দুর্নীতি থাকার শঙ্কা সবচেয়ে বেশি-ইফতেখারুজ্জামান-টিআইবি, রেলে দুর্ঘটনা, যাত্রী হয়রানি থেকে শুরু করে অব্যবস্থাপনায় সংশ্লিষ্ট কাউকে জবাবদিহির আওতায় আনা হয় না-অধ্যাপক ড. শামসুল হক। আমরা দুর্নীতিবাজ কাউকে ছাড় দিচ্ছি না, আরও কঠোর হচ্ছি-রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন

ডলারের সংকট মোকাবিলায় বৈদেশিক ঋণনির্ভর প্রকল্পের গতি বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নপুষ্ট বিআরটি (গাজীপুর-এয়ারপোর্ট) ও মেট্রোরেল লাইন-৫সহ ৫০টি প্রকল্পের অবস্থা খতিয়ে দেখা হচ্ছে।

যুগান্তর

খতিয়ে দেখা হচ্ছে বিআরটি মেট্রোরেলসহ ৫০ প্রকল্প

বাংলাদেশে বর্তমানে এডিবির অর্থায়নে ৫০টি ছোট-বড় উন্নয়ন প্রকল্প চলমান। এসব বাস্তবায়নে সংস্থাটির ঋণ দিচ্ছে সাড়ে ১১ বিলিয়ন ডলার বা প্রায় ১ লাখ ২৬ হাজার ৫০০ কোটি টাকা। কিন্তু সব প্রকল্পের অগ্রগতি সমান নয়।

আরও পড়ুন >>> রেলের দুর্নীতি, অব্যবস্থাপনা : বন্ধ হবে কবে? 

আইন সংশোধন করে কোনো ব্যাংকের পর্ষদে একই পরিবারের দুজনের স্থলে চারজন সদস্য থাকার সুযোগ দেয়া হয়েছিল ২০১৮ সালে। পাঁচ বছর পর আবারো আইনের ওই ধারায় সংশোধন আনার প্রস্তাব করা হয়েছে। এবার বলা হচ্ছে, কোনো ব্যাংকের পরিচালনা পর্ষদে এক পরিবারের সর্বোচ্চ তিনজন সদস্য থাকতে পারবেন।

বণিক বার্তা

এক পরিবারের ৩ জনের বেশি ব্যাংকের পরিচালক নয়

অনুমোদিত খসড়ায় ব্যাংকের ওপর পারিবারিক কর্তৃত্ব কমানোর পাশাপাশি ইচ্ছাকৃত ঋণখেলাপির সংজ্ঞা নির্ধারণ, দুর্বল ব্যাংক অবসায়ন বা একীভূতকরণসহ ৩৪টি ধারা সংযোজন ও সংশোধনের প্রস্তাব রাখা হয়েছে।

দেশে শিশুস্বাস্থ্যে চিকিৎসকদের জন্য বড় আশঙ্কা হয়ে দেখা দিচ্ছে রক্ত আমাশয়। রোগটির জীবাণুর (শিগেলা) ওপর এখন কাজ করছে না অধিকাংশ অ্যান্টিবায়োটিক।

বণিক বার্তা

শিশুস্বাস্থ্যে আরও ভয়ংকর হয়ে উঠেছে রক্ত আমাশয়

বৈশ্বিক জনস্বাস্থ্যে এ মুহূর্তে সবচেয়ে বড় উদ্বেগের কারণ অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর)। অতিমাত্রায় প্রয়োগের ফলে অ্যান্টিমাইক্রোবিয়াল (অণুজীব, ভাইরাস, ছত্রাক ও পরজীবী ধ্বংসকারী ওষুধ) প্রতিরোধী হয়ে উঠছে বিভিন্ন রোগের জন্য দায়ী অণুজীব ও পরজীবী। কঠিন হয়ে পড়ছে চিকিৎসা। বাড়ছে মৃত্যুঝুঁকি।

এছাড়া অলস পড়ে আছে সিনেমা হল তহবিলের হাজার কোটি টাকা; পার পাচ্ছেন পরিবহন মালিকরা; ১২ গুণ চাপের শহর ঢাকা সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।