ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বৈদেশিক মুদ্রা ডলারের সংকটে পড়ে গত বছরের জুলাইয়ে খোলাবাজার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি বন্ধ করে দেয় সরকার।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

এবার দেশীয় গ্যাসক্ষেত্র থেকে সরবরাহে সংকট

টানা সাত মাস বন্ধ থাকার পর গত ফেব্রুয়ারি থেকে আবার আমদানি শুরু হয়েছে। এবার ঝুঁকিতে পড়েছে দেশীয় গ্যাসক্ষেত্র থেকে গ্যাস সরবরাহ। ডলার-সংকটে গ্যাস বিল বকেয়া বাড়ছে। চুক্তি অনুসারে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরন।

গ্রাম বা শহরের নিম্ন আয়ের মানুষের আয়ের ক্ষেত্রে তেমন কোনো পরিবর্তন না হলেও গত ছয় মাসের ব্যবধানে তাদের ব্যয় ও খাদ্যাভ্যাসের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন হয়েছে।

কালের কণ্ঠ

খাবারের অভ্যাস বদলেছে নিম্ন আয়ের ৯০% পরিবার

ছয় মাসে নিম্ন আয়ের পরিবারের খরচ ১৩-১৪ শতাংশ বেড়েছে। এ কারণে নিম্ন আয়ের ৯০ শতাংশের বেশি পরিবার তাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন এনেছে।

আরও পড়ুন >>> দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি : সাধ্যের মধ্যে কোনটা? 

ব্যাংক কোম্পানি আইন সংশোধনের খসড়ায় দেশের প্রভাবশালী ঋণখেলাপি ও ব্যাংকের পরিচালকদের বড় ছাড় দেওয়া হয়েছে।  ইচ্ছাকৃত ঋণখেলাপির একটি সংজ্ঞা দেওয়া হলেও এটি বাস্তবায়ন করতে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হবে ব্যাংকগুলোকে।

যুগান্তর

সংশোধনে বড় ধরনের শুভংকরের ফাঁকি

অর্থনীতিবিদ-ব্যাংকারদের অভিমত: ইচ্ছাকৃত ঋণখেলাপিদের শনাক্ত করা চ্যালেঞ্জিং, পরিচালকদের মেয়াদ সর্বোচ্চ ৬ বছর ও একই পরিবারের ২ জন পরিচালক থাকা উচিত-ড. সালেহউদ্দিন, অর্থঋণ আদালতে খেলাপি ঋণ আদায় হচ্ছে না, তবুও এর ওপরই ভরসা করা হয়েছে, তাই সুফল মিলবে না-ড. আহসান এইচ মনসুর

চলতি বছরের শুরুতে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজে ভর্তিকালে ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের কাছ থেকে ১০ হাজার টাকা করে আদায় করা হয়।

যুগান্তর

রাজধানীর বেসরকারি স্কুলে গলাকাটা ফি আরোপ

আইন ও পরামর্শ, নির্বাচন খরচ, গ্র্যাচুইটি, ওয়াসা-পৌরকর ও গ্যাস, পুরস্কার বিতরণী, ডায়েরি-সিলেবাস-ক্যালেন্ডারসহ ২৪ খাতে এ অর্থ নেওয়া হয়।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার স্থানগুলো সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণে ২০১৮ সালে একটি প্রকল্প হাতে নেয় সরকার। তিন বছর মেয়াদি প্রকল্পে ৪০ জেলার ১১০টি উপজেলায় ২৮১টি বধ্যভূমি সংরক্ষণ করা হবে।

কালের কণ্ঠ

তিন বছরের প্রকল্প ৫ বছরেও শেষ হয়নি

২০২১ সালে প্রকল্পটির মেয়াদ বাড়িয়ে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত করা হয়। আর তিন মাস পরই প্রকল্পের বর্ধিত মেয়াদও শেষ হবে। তবে এখন পর্যন্ত মাত্র ২৫টি বধ্যভূমির কাজ শেষ করতে পেরেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। আরও ১৩টি বধ্যভূমির কাজ চলমান রয়েছে বলে জানিয়েছেন প্রকল্পের পরিচালক। অর্থাৎ পাঁচ বছরে প্রকল্পের কাজ হয়েছে মাত্র ৯ শতাংশ।

মাদক নির্মূল করতে গিয়ে নানা অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়ছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) কিছু কর্মকর্তা-কর্মচারী। আসামি ও তাঁদের স্বজনের কাছ থেকে টাকা নিয়ে অনৈতিক সুবিধা দিচ্ছেন– কারও কারও বিরুদ্ধে রয়েছে এমন অভিযোগও।

সমকাল

অনিয়ম-দুর্নীতির দুষ্টচক্র

কেউ কেউ অবৈধভাবে বিক্রি করে দিচ্ছেন জব্দ করা মাদক। ইয়াবা দিয়ে ফাঁসানোর অভিযোগও রয়েছে। এসবের কিছু ঘটনা প্রকাশ্যে এলেও দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়ার নজির খুব একটা নেই।

আরও পড়ুন >>> দুর্নীতি বনাম আইএমএফের ঋণ 

দেশে মিউচুয়াল ফান্ড খাতের যাত্রা শুরু চার দশকেরও বেশি আগে। সাম্প্রতিক বছরগুলোয় বিনিয়োগকারীদের সন্তুষ্ট করতে পারছে না খাতটির পারফরম্যান্স। প্রশ্নবিদ্ধ বিনিয়োগ ও হতাশাজনক রিটার্নের কারণে মিউচুয়াল ফান্ডে দিন দিন আগ্রহ হারিয়েছেন বিনিয়োগকারীরা।

বণিক বার্তা

বড় ভূমিকা নেয়ার আগেই কেলেঙ্কারিতে চুপসে যাচ্ছে

পারফরম্যান্সের দিক দিয়ে পিছিয়ে থাকলেও অনিয়মে এগিয়ে দেশের মিউচুয়াল ফান্ড খাত। সামনের দিনগুলোয় মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের আস্থা সংকট আরও তীব্র হয়ে ওঠার আশঙ্কা করছেন তারা।

উচ্চ আদালতে মামলা দায়েরের পর প্রাথমিক শুনানি নিয়ে মামলার বিবাদীদের প্রতি রুল ইস্যু হচ্ছে, নোটিশ জারি হচ্ছে। কিন্তু এসব রুল ও নোটিশের ওপর চূড়ান্ত শুনানির উদ্যোগ নিলেই ঘটছে বিপত্তি।

কালবেলা

বছরের পর বছর অপ্রস্তুত থাকছে মামলার ফাইল

মামলা শুনানির জন্য ফাইল প্রস্তুত হচ্ছে না। চূড়ান্ত শুনানির জন্য বিচারপ্রার্থীকে ঘুরতে হচ্ছে দ্বারে দ্বারে। আইনজীবী চূড়ান্ত শুনানির উদ্যোগ নিলেও ফাইল প্রস্তুত করে সেকশন থেকে কোর্টে পাঠানো হচ্ছে না। ফলে মামলা কার্যতালিকায় আসার পর তা আবার কার্যতালিকা থেকে বাদ (আউট অব লিস্ট) দেওয়ার ঘটনাও ঘটছে।

এছাড়া প্রকল্পের ‘চুরি’ ধরতে আসছে ড্রোন; ডিজিটাল আইনে মামলা, সাংবাদিক ‘আটক’, উদ্বেগ; দেশে পাঁচ বছরে বেকার ৭০ হাজার কমেছে; মেট্রোরেল করিডোরে সংকুচিত ফুটপাত নিয়ে অসন্তোষ সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।