রাজধানীর উত্তরখান এলাকায় ভেজাল খাদ্য ও পণ্য প্রস্তুতকারী চার প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। অভিযানে দুটি খাবার তৈরির প্রতিষ্ঠান ও দুটি আয়রন রড/শিট বিক্রয় প্রতিষ্ঠানকে এক লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেন র‌্যাব পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব-১ এর সহকারী পরিচালক (অপস্ অফিসার) সহকারী পুলিশ সুপার নোমান আহমদ জানান, ঢাকার বেশ কিছু ফ্যাক্টরি ওজনে কম দেওয়াসহ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ব্যতীত অস্বাস্থ্যকর পরিবেশে বিভিন্ন খাবার তৈরি করে। এ সকল প্রতিষ্ঠানকে আইনের আওতায় আনার লক্ষ্যে র‌্যাব একটি বিশেষ দল গঠন করে গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রাখে। জনস্বাস্থ্য রক্ষা ও সবার জন্য সুস্বাস্থ্য নিশ্চিতকল্পে র‌্যাব নিয়মিত ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে আসছে।

এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (৩০ মার্চ) বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত র‌্যাব-১ এর একটি দল রাজধানীর উত্তরখানের উজামপুর ও মৈনারটেক এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে।

এ সময় র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিএসটিআই অধিদপ্তরের প্রতিনিধিদের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া স্বাস্থ্যবিধি না মেনে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, লাইসেন্স বিহীন মোড়কজাত, ফিটনেস লাইসেন্স বিহীন ওজন স্কেল পরিমাপ, বিএসটিআই অনুমতি না নেওয়া এবং ওজনে কম দেওয়ার বিষয়গুলো ধরা পড়ে।

এসব অপরাধে ভ্রাম্যমাণ আদালত গ্রিন ৯ কোম্পানি লিমিটেডের স্বত্বাধিকারী মো. শাহাদত হোসেনকে ৫০ হাজার টাকা, আসাদ এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজের স্বত্বাধিকারী মো. শহর উদ্দিনকে ৫০ হাজার, তামান্না এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সরকার মো. শামীম আহমেদকে ৫০ হাজার ও মা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. দেলোয়ারকে ১০ হাজার টাকাসহ মোট ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

জরিমানার মাধ্যমে আদায়কৃত টাকা সরকারি কোষাগারে জমা দেওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

জেইউ/ওএফ