মানুষকে বোকা বানানোর দিন এপ্রিলের ১ তারিখ। এই দিনের সঙ্গে জড়িয়ে রয়েছে প্রচুর খুনসুটি আর মজা। অনেকেই আছেন যারা সারা বছর এই দিনটির জন্য অপেক্ষা করেন, শুধুমাত্র তাদের কাছের মানুষদের মজার ছলে একটু বোকা বানানোর জন্য।

বিশ্বের বহু দেশের মানুষ এপ্রিলের প্রথম দিনটিকে বেশ উপভোগ করেন। এপ্রিল ফুলস ডে’তে রয়েছে নানান মজার গল্প। কোনও দিনও কি ভেবে দেখেছেন, এই বোকা বানানোর দিন ঠিক কবে থেকে শুরু হল? কেনই বা বেছে বেছে এপ্রিলের ১ তারিখেই মানুষকে বোকা বানানো হয়? সেসব জানতে আপনাকে ফিরে যেতে হবে বহু বছর আগের ইতিহাসে।

এপ্রিল ফুল দিবস মূলত বোকা দিবস নামেও পরিচিত। এপ্রিল ফুল দিবস হলো এপ্রিলের প্রথম দিন যা বেশিরভাগ দেশে ১ এপ্রিল পালিত হয়। এই দিনে বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যরা একে অপরের সঙ্গে ঠাট্টা করেন এবং তাদের বোকা বানান। এই দিনটি কয়েক শতাব্দী ধরে পালিত হয়ে আসছে, কিন্তু আসলে কখন শুরু হয়েছিল তা কেউ জানে না।

গল্প ১ : ৩২ মার্চ বিয়ের দিন ঘোষণা
কথিত আছে, ১৩৮১ খ্রিস্টাব্দে প্রথমবারের মতো ১ এপ্রিল দিবসটি শুরু হয়, যার পেছনে দুটি মজার গল্প রয়েছে বলে মনে করা হয়। এপ্রিল ফুল দিবস উদযাপনের সবচেয়ে বড় কারণ হলো ইংল্যান্ডের রাজা দ্বিতীয় রিচার্ড এবং বোহেমিয়ার রানী অ্যানি। যারা ১৩৮১ সালের ৩২ মার্চ বিয়ের ঘোষণা করেছিলেন। বিয়ের খবরে জনমনে চরম আনন্দের পরিবেশ ছিল। যাইহোক ৩২ মার্চ ক্যালেন্ডারে একটি তারিখ নয়। রাজা-রানী তাদের বিয়ের মিথ্যা তথ্য দিয়ে জনগণকে বোকা বানিয়েছিলেন, তখন থেকেই এই দিনটি পালন শুরু হয়। ৩২ মার্চ যেহেতু একটি দিন নয়, তাই ১ এপ্রিল 'এপ্রিল ফুল দিবস' হিসেবে পালিত হয়েছিল।

গল্প ২ : পুরোনো ক্যালেন্ডার অনুসরণ
এপ্রিল ফুলের সঙ্গে সম্পর্কিত আরেকটি গল্প রয়েছে। ফ্রান্সে ১৫৮২ সালে, পোপ চার্লস পুরোনো ক্যালেন্ডারের পরিবর্তে নতুন রোমান ক্যালেন্ডার শুরু করেছিলেন, এর পরেও কিছু লোক পুরোনো তারিখে নতুন বছর উদযাপন করছিলেন। যারা পুরোনো ক্যালেন্ডার অনুযায়ী নতুন বছর উদযাপন করতে যাচ্ছিলেন, তাদের বলা হত এপ্রিল ফুল। যদিও ঠাট্টা করার অন্য কোন জায়গা নেই, যখন ইচ্ছা করা হয়, তবে এই দিনে যে কৌতুক করা হয় তা অন্যদের ক্ষতি করে না।

গল্প ৩: গ্রিসের লোককথা
এপ্রিল ফুলস ডে'কে কেন্দ্র করে রয়েছে লোককথা। শোনা যায় বহুদিন আগে গ্রিসে নাকি এক মজাদার রাজা ছিলেন। যিনি রাতে স্বপ্ন দেখেন একটা পিঁপড়ে তাকে আস্ত গিলে ফেলেছে। সকালে ঘুম থেকে উঠে রাতের স্বপ্নের কথা ভেবে তিনি হেসে ফেলেন। তখন রানি রাজার কাছে জানতে চান হাসির কারণ। রাজার স্বপ্নের কথা শুনে হাসতে শুরু করেন রানিও। সেই দিনটি ছিল এপ্রিলের ১ তারিখ।