ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গ্রেপ্তার দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসের মুক্তির দাবি জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। একইসঙ্গে তারা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিও জানান।

শনিবার (১ এপ্রিল) দুপুরে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এক সংক্ষিপ্ত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে এমন দাবি জানানো হয়। 

জাবির সাবেক শিক্ষার্থীরা জানান, স্বাধীনতা খর্ব করার অধিকার কারও নেই। তবে সাংবাদিকরা যদি সঠিক সত্য সাধারণ মানুষের সামনে তুলে ধরে, তার মানেই রাষ্ট্রদ্রোহীতা নয়। 

তারা বলেন, এই সরকার নিজেদের জন্য মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে কেড়ে নেওয়ার চেষ্টা করছে বার বার। শামসকে অবিলম্বে মুক্তি না দিলে লাগাতার ও কঠিন কর্মসূচির হুমকি দেন তারা।

জাবির দর্শন বিভাগের সাবেক শিক্ষার্থী মঞ্জুর মইন বলেন, আমরা খুব স্পষ্ট এবং খুব ছোট্ট একটা দাবি নিয়ে দাঁড়িয়েছি। আমাদের বন্ধু, ভাই শামসের নিঃশর্ত মুক্তি আমাদের দাবি। তিনি একজন সাংবাদিক হিসেবে যথাযথ সাংবাদিকতাই করেছেন। 

তিনি বলেন, আমরা বিশ্বাস করি সাংবাদিতকা কোন অপরাধ নয়। তিনি যেন প্রতিবেদনটি করেছেন, সেটি আমরা পড়েছি। একজন পাঠক হিসেবে বলবো এই প্রতিবেদনে কোনও ভুল নেই। যেই দিনমজুরকে তিনি উদ্ধৃত করেছেন, সেই দিনমজুর যে বক্তব্য দিয়েছেন, সেটি এদেশের ৮০ থেকে ৯০ ভাগ মানুষের মনের কথা।

‘আমরা আমাদের বন্ধু শামসের অবিলম্বে মুক্তি চাই। একইসঙ্গে গণমাধ্যমের কণ্ঠরোধ করতে তৈরি করা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিও জানাই’, যোগ করেন ওই শিক্ষার্থী।

জাবির ৩৪তম ব্যাচের অর্থনীতি বিভাগের সাবেক শিক্ষার্থী নাসিরউদ্দিন প্রিন্স বলেন, প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসের অবিলম্বে মুক্তি, একইসঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আজকে আমরা রাজপথে দাঁড়িয়েছি। শামস আমাদের বিশ্ববিদ্যালয়ের ছোটভাই, তার মুক্তি না হওয়া পর্যন্ত আমরা সরব থাকতে চাই। আমরা যতটুকু জেনেছি আগামীকাল কোর্টে তার মামলার শুনানি আছে। কাল যদি শামসের জামিন দেওয়া না হয়, এদেশের আপামর জনসাধারণ এবং সচেতন মানুষদের সঙ্গে নিয়ে আমরা একটা বড় কার্যকর বড় প্রতিরোধ গড়ে তুলবো।

পরবর্তী কর্মসূচি কী হবে জানতে চাইলে তিনি আরও বলেন, কালকের শুনানিটা আমরা দেখবো, যদি জামিন না হয় তাহলে আমরা আবারও বসে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবো।

মানববন্ধনে বাধা প্রসঙ্গে প্রিন্স আরও বলেন, সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ছাত্রলীগ আমাদের কর্মসূচিকে বানচাল করতে এসেছে। এর মাধ্যমে তারা বর্তমান সরকারের চরিত্রটাই জাতির সামনে তুলে ধরছে। নয়তো, আজকের মানববন্ধন আমাদের সাংবিধানিক অধিকার। আর আমরা একজন নির্যাতিত মানুষের জন্য আজকে দাঁড়িয়েছি। কিন্তু ছাত্রলীগ আমাদের সমাবেশের ভেতরে এসে থাক্কাধাক্কি করে আমাদের সরিয়ে দিয়েছে।

প্রসঙ্গত, ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গ্রেপ্তার দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আজ বেলা ১১টায় শাহবাগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভের ঘোষণা দেয়। এর পরিপ্রেক্ষিতে ছাত্রলীগের নেতাকর্মীরা সকাল থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শাহবাগ মোড় অবরোধ করে আন্দোলন শুরু করে।

টিআই/এসএম