ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

খুচরা বাজারে তুরস্কের মেডজুল খেজুর বিক্রি হচ্ছে ১ হাজার ৬০০ থেকে ২ হাজার টাকায়। অথচ এ খেজুর আমদানি হচ্ছে সর্বনিম্ন ১০৬ থেকে ২৬৫ টাকায়। আবার প্রতি কেজি এক হাজার টাকার বেশি দামে বিক্রি হওয়া মরিয়ম কিংবা আজওয়া খেজুরের আমদানি দরও ১০০ থেকে ১০৬ টাকা। সাধারণ মানের খেজুর আমদানির সর্বনিম্ন দর প্রতি কেজি ১৪ থেকে ৫৩ টাকা।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

হাজার টাকার বাদামের আমদানি মূল্য ১৯৬ টাকা

খেজুরের মতো এমন অস্বাভাবিক কম দর আছে কাজুবাদামেও। ভিয়েতনাম থেকে আনা কাজুবাদামের কেনা দাম প্রতি কেজি ১২৭ থেকে ১৯৬ টাকা। কিন্তু বাজারে এই কাজুবাদাম বিক্রি হচ্ছে প্রতি কেজি এক হাজার টাকায়।

আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী ঋণের সুদহারের সীমা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর বিকল্প হিসাবে চালু হবে বাজারভিত্তিক সুদের হার।

যুগান্তর

জুলাই থেকে আকাশ ছোঁবে সুদের হারে

কেন্দ্রীয় ব্যাংক লন্ডন আন্তঃব্যাংক অফার রেটের (লাইবর) মতো একটি কাঠামো তৈরি করছে। এর আওতায় সরকারের বিভিন্ন ট্রেজারি বন্ডের গড় সুদের হারকে ভিত্তি ধরা হবে।

আরও পড়ুন >>> আর কত চাপ সামলাবে? 

বছর বছর কমছে বৈদেশিক অর্থের খরচ। এ ক্ষেত্রে মূল বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) যে লক্ষ্য ধরা হয় মাঝ পথে এসে সেটি করা হয় কাটছাঁট। কিন্তু অর্থবছর শেষে দেখা যায়, বাস্তব খরচ হচ্ছে আরও কম। এদিকে বৈদেশিক ঋণের অর্থ খরচ করতে না পারায় বাড়ছে পাইপলাইন।

যুগান্তর

বৈদেশিক অর্থব্যয় কমার নেপথ্যে ৮৬ কারণ

কোনো কোনো ঋণে গুনতে হচ্ছে কমিটমেন্ট ফি এবং প্রতিশ্রুতি ফির মতো অনাকাঙ্ক্ষিত ব্যয়ও। এ পরিপ্রেক্ষিতে প্রথমবারের মতো ঋণের এ অর্থ ব্যয় না হওয়ার নেপথ্যে ৮৬টি কারণ খুঁজে পেয়েছে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্পনগরীতে ৩৬০ টাকা বেতনে কর্মজীবন শুরু করা আসাদুর রহমান কিরণ এখন গাজীপুর মহানগরের ভারপ্রাপ্ত মেয়র। রাজনীতিতে যোগ দেওয়ার পর বিভিন্ন দল বদলে ক্ষমতার পাশাপাশি প্রচুর অর্থ-সম্পদের মালিক হয়েছেন।

দেশ রূপান্তর

ভারী দুর্নীতিতে ভারপ্রাপ্ত মেয়র

কিরণ এখন হাজার কোটি টাকার মালিক। তার এত সম্পদের মালিক হওয়ার পেছনে রয়েছে দখলবাজি, জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হওয়ার পর দুর্নীতি ও অনিয়ম। কিরণের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়, দুর্নীতি দমন কমিশনসহ ৩১টি দপ্তরে যে অভিযোগ জমা পড়েছে, তাতে ডিগবাজি দিয়ে আওয়ামী লীগের রাজনীতিতে আসা এই ভারপ্রাপ্ত মেয়রের ৬০০ কোটি টাকার দুর্নীতি-অনিয়মের চিত্র তুলে ধরা হয়েছে।

দেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রয়োজনীয় চিকিৎসক তৈরির লক্ষ্য নিয়ে দেশের বিভিন্ন স্থানে মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করেছে সরকার। বাড়ছে বেসরকারি পর্যায়ের চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও। কিন্তু অবকাঠামো, জনবল ও শিক্ষক সংকটের কারণে অনেক মেডিকেল কলেজ ঠিকমতো চলছে না।

বণিক বার্তা

জনবল স্বল্পতায় ব্যাহত হচ্ছে চার মেডিকেল কলেজের কার্যক্রম

কোনো কোনোটি আবার চলছে অধ্যক্ষ কিংবা উপাধ্যক্ষ ছাড়াই। সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক বৈঠকে ঢাকার মুগদা, গোপালগঞ্জ, মানিকগঞ্জ ও নওগাঁয় স্থাপিত চার মেডিকেল কলেজে জনবল স্বল্পতার বিষয়ে আলোচনা হয়েছে। এ কারণে চার মেডিকেল কলেজে একাডেমিক বা শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে বলেও বৈঠকে জানান সংশ্লিষ্টরা।

আরও পড়ুন >>> ক্রমাগত বিদ্যুতের দাম বৃদ্ধি : সমাধান কোথায়? 

সারা দেশে শিল্প-কারখানার ছাদ থেকে প্রায় চার হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ (রুফটপ সোলার) উৎপাদন সম্ভব। বর্তমানে ছোট-বড় বিভিন্ন শিল্প-কারখানায় ছাদে সোলার প্যানেল বসিয়ে ১২০ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

কালের কণ্ঠ

ব্যয় কমছে, আয়ও হচ্ছে

সাম্প্রতিক সময়ে তিন দফায় ১৫ শতাংশ পর্যন্ত বেড়েছে বিদ্যুতের দাম। সামনে আরও বাড়তে পারে। বিদ্যুতের উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় ভুগছে শিল্প-কারখানাসহ আবাসিকের গ্রাহকরা। এ অবস্থায় স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদনের অন্যতম পথ সৌরবিদ্যুতের দিকে নজর বাড়ছে।

এছাড়া অপ্রাতিষ্ঠানিক শ্রমবাজারের শীর্ষে বাংলাদেশ; ৩ লাখ কোটি টাকায় আরও ২১ মেগা প্রকল্প; নির্ধারিত সময়ের আগেই মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন পরিকল্পনা; আরও ২১ মেগা প্রকল্প নিচ্ছে সেতু বিভাগ; অবকাঠামোর চাপে পাঁচ বছরে ভরাট বুড়িগঙ্গার ১১ শাখা খাল; রাজধানীতে টানা যাচ্ছে না কিশোর অপরাধের লাগাম সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।